চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো আসনেই আর ইভিএম ব্যবহার করা হবে না, ৩০০ আসনের সবগুলোতেই ভোটগ্রহণ হবে ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহার করে।

সংসদ নির্বাচনে ইভিএম থাকছে না, সব আসনেই ব্যালট পেপারে ভোট

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩ ০৫:৪৯

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩ ০৫:৪৯

প্রতিকী ছবি

নিউজ ডেস্ক: আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো আসনেই আর ইভিএম ব্যবহার করা হবে না, ৩০০ আসনের সবগুলোতেই ভোটগ্রহণ হবে ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহার করে।

অর্ধশতাধিক আসনে ইভিএমে ভোট নেওয়ার মেশিন হাতে থাকলেও মেরামতের জন্য অর্থ প্রাপ্তি অনিশ্চিত হয়ে যাওয়ায় নির্বাচনের সাত মাস আগে ইসিকে নতুন এই সিদ্ধান্ত গ্রহণ করতে হলো।

সোমবার ঢাকায় নির্বাচন কমিশনের সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ইসি সচিব মো. জাহাংগীর আলম সভা শেষে সাংবাদিকদের সামনে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত জানান।

নির্বাচন ভবনে এ সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমানও উক্ত সভায় উপস্থিত ছিলেন।

উক্ত সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, “আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০টি আসনে ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোটগ্রহণ হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে।”

ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর পক্ষে-বিপক্ষে অবস্থানের মধ্যেও দেড়শ আসনে যন্ত্রে ভোট করার পরিকল্পনা নিয়েছিল কাজী হাবিবুল আউয়াল কমিশন। সেই লক্ষ্যে ৮ হাজার ৭১১ কোটি টাকায় ২ লাখ ইভিএম কেনার একটি প্রকল্প প্রস্তাবও তৈরি করা হয়েছিল। কিন্তু অর্থ সঙ্কটের এই সময়ে সরকার তাতে সহমত প্রদান করেনি। এ অবস্থায় ইসির হাতে থাকা দেড় লাখ ইভিএম রক্ষণাবেক্ষণ করে অন্তত ৫০-৮০টি আসনে ইভিএম ভোট করার সক্ষমতা ছিল ইসির।

সেই লক্ষ্যে ইভিএম মেরামত ও ব্যবস্থাপনার জন্য বরাদ্দ চাওয়া হয়েছিল সরকারের কাছে। কিন্তু সেই চেষ্টাও সফল হয়নি জানিয়ে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, “অর্থমন্ত্রণালয় থেকে এ মেশিন মেরামতের জন্য যে ১২৫৯ কোটি ৯০ লাখ টাকা চাওয়া হয়েছিল; এ অর্থ প্রাপ্তির অনিশ্চয়তার কারণে কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।”

কিন্তু আসন্ন পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচন ইভিএমে ভোট হবে এবং স্থানীয় সরকার নির্বাচনেও ইভিএমের ব্যবহার অব্যাহত থাকবে বলে জানান ইসি সচিব।



আপনার মূল্যবান মতামত দিন: