চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
রোহিঙ্গা ইস্যুতে দায়মুক্তি দিতে চাই না বাংলাদেশ

রোহিঙ্গা ইস্যুতে দায়মুক্তি দিতে চাই না বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৭

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৩৭

রোহিঙ্গা ইস্যুতে দায়মুক্তি দিতে চাই না বাংলাদেশ

নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আন্তর্জাতিক আদালতে জবাবদিহি নিশ্চিত করতে চায় বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ কোনোভাবেই দায়মুক্তি দিতে চায় না।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। ‘রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা চ্যালেঞ্জ: বাংলাদেশের কৌশল’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে বিআইআইএসএস।

মিয়ানমারের রাখাইন সরকারের পৃষ্ঠপোষকতায় ও সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে পাঁচ বছর আগে ২০১৭ সালের ২৫ আগস্ট বাংলাদেশের অভিমুখে ঢল নামে রোহিঙ্গাদের। লাখ লাখ রোহিঙ্গা টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। মানবিক কারণে সরকার এই জনগোষ্ঠীকে আশ্রয় দিলেও এখন তারা গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

খুন-গুমসহ নানা অপরাধে জড়িয়ে পড়েছে রোহিঙ্গারা। মিয়ানমারের এই জনগোষ্ঠীকে ফেরাতে সরকার শুরু থেকে তৎপরতা চালালেও পাঁচ বছরের বেশি সময়েও তাদের নিজভূমে পাঠানো সম্ভব হয়নি।

শুরুর দিকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কিছুটা আলাপ-আলোচনা হলেও বর্তমানে অনেকটা থমকে আছে সব ধরনের আলোচনা। মিয়ানমারের কথা দিয়ে না রাখার নীতির কারণেই রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় জটিলতা এবং দীর্ঘসূত্রতার সৃষ্টি হচ্ছে।

বৃহস্পতিবার ঢাকায় আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ন্যায়বিচারের লক্ষ্যে আন্তর্জাতিক আদালতে মামলা চলছে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতে জবাবদিহি নিশ্চিত করতে চায় বাংলাদেশ। বাংলাদেশ কোনোভাবেই দায়মুক্তি দিতে চায় না।

আনিসুল হক বলেন, শেখ হাসিনা মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ।একইসঙ্গে প্রত্যাবাসনও চায়। তবে সে প্রত্যাবাসন এখনো সম্ভব হয়নি।

আইনমন্ত্রী বলেন, রোহিঙ্গা মিয়ানমার ও তাদের জনগণের সমস্যা। তবে এখন এটি আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রে সমস্যা তৈরি করছে। এই অঞ্চলে মাদক পাচার ও উগ্রবাদের ঝুঁকিও বাড়ছে। মাদক, বিশেষ করে ইয়াবা পাচারও বাড়ছে। তবে যেভাবেই হোক আমরা রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিজস্ব ভূমিতে ফেরাতে চাই।

সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন।



আপনার মূল্যবান মতামত দিন: