চাঁপাইনবাবগঞ্জ | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
সুস্থ বীজ সুস্থ ফলন এমন ধারণাকে সামনে রেখে বিভিন্ন সময় বিভিন্ন এলাকায় বিভিন্ন জাতের ধানের চাষাবাদ করা হয়।

বরেন্দ্রভূমিতে ধান ক্ষেতের রোগ বালাই

এম.এ. করিম/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৭

এম.এ. করিম/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০৭

প্রতিকী ছবি

নিউজ ডেস্ক: সুস্থ বীজ সুস্থ ফলন এমন ধারণাকে সামনে রেখে বিভিন্ন সময় বিভিন্ন এলাকায় বিভিন্ন জাতের ধানের চাষাবাদ করা হয়। আবহাওয়ার তারতম্যে চাষাবাদের অনেকটা পরিবর্তন ঘটলেও ধান ফসলের চাষাবাদে অনেকটাই রোগ বালাই ক্ষতির সম্মুখীন হতে হয় চাষীকে।

এদিকে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট থেকে জানা যায়,এ পর্যন্ত ধান খেতে মোট ৩২ টি রোগের শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য ভাইরাস,ব্যাকটেরিয়া ও ছত্রাকসহ কৃষি জমিতে রোগ বালাই ধান ফসলের চাষাবাদে অনেকটাই লোকসান গুনতে হয় চাষীকে, আর তাই ধান রোপনের পরপরই সচেতন থাকতে হয় এমন ধরনের চাষীদের।

ধানের বাদামী গাছ ফড়িং ব্লাস্ট রোগ,খোলপোড়া,খোলপঁচা,শীষ ব্লাস্ট,নোডব্লাস্ট,পাতা ব্লাস্ট লক্ষ্মীর গু, টুমরো জাতীয় রোগ ধানক্ষেতে অনেকটাই চেপে বসে।এমন রোগবালাই দমনে কার্যকরী সমাধান না পেলে মোটা অংকের ক্ষতি সাধিত হয় চাষীদের। আর ব্লাস্ট জাতীয় রোগ ধানের (পাইরিকুলারিগ্রিসিয়া) নামক ছত্রাক দ্বারা হয়ে থাকে। এ ধানের চারা অবস্থা থেকে ধান পাকা আগ পর্যন্ত এটি হয়ে থাকে। তাছাড়া,এরূপ আবহাওয়া ও তারতম্যে বেশি ছড়ায়,এমন রোগের প্রতিকারে জমিতে জৈব সার সুষম মাত্রায় প্রয়োগের সাথে সাথে পানি ধরে রাখা অত্যন্ত কার্যকারীতা ছাড়া ট্রাইসাইক্লজল বা টেবুকুনাজল প্রতি লিটার পানিতেই ১ গ্রাম হারে দুই এর অধিক স্প্রে করলে অনেকাংশই দমক হয়।

এছাড়াও খোল পঁচা ও খোল পড়া রোগ (স্যারোক্লেডিয়াম ওরাইজ) নামক ছত্রাক দ্বারা হয়ে থাকে।মাজরা ও টুংরো পোকার আক্রমণে বেশিরভাগ এমন ছত্রাকের প্রাদুর্ভাব হয়ে থাকে।তবে বৃষ্টিপাত ও স্যাত স্যাতের কারণেও অনেকটা এমন হয়। সেক্ষেত্রে সহনশীল জাতের বীজ ব্যবহার করা ও সঠিক দূরত্বে চারা রোপন করা ছাড়াও প্রোপ্রিকনাজল বা হেক্সকোনাজল প্রতি লিটার পানিতে ১ মিলিহারে দুইয়ের অধিক স্পে করলে অনেকটাই কার্যকারীতা লক্ষ্যপাত করা যায়।

প্রকৃতির সাথে কৃষির রয়েছে নিবিড় সম্পর্ক,আর তাই ফসল উৎপাদনে আবহাওয়া ও তার কৃষির সাথে ওতপ্রতভাবে ভাবে জড়িত। আধুনিক কৃষি ব্যবস্থা যত সমৃদ্ধ হোক না কেন প্রকৃতির কাছে কৃষি চাষাবাদ দারুন অসহায়।আর তাই সেতুবন্ধনে এগিয়ে যাচ্ছে আবহাওয়া ও তার সাথে পরিবেশ কৃষি ফসলির উৎপাদনে।



আপনার মূল্যবান মতামত দিন: