চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
চাঁপাইনবাবগঞ্জ জেলার সার্কিট হাউসের প্রবেশ পথে একটি আম গাছে ম্যাংগোপিডিয়ায় উল্লিখিত ২০০ জাতের আমের কলম করা।

চাঁপাইনবাবগঞ্জে এক গাছে ২৫ ধরনের আম

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ২৪ মে ২০২৩ ০২:২৮

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ২৪ মে ২০২৩ ০২:২৮

গাছটিতে ২০-২৫ রকমের আম ধরেছে। (সংগৃহিত ছবি)

গল্পটা শুরু হয়েছিল সাবেক জেলা প্রশাসক জনাব মুঞ্জুরুল হাফিজের এর হাত ধরে। তিনি জেলা প্রশাসক থাকাকালীন সময়ে নানা ব্যতিক্রমী উদ্যোগের মাধ্যমে সকলের নিকট প্রশংসিত হয়েছিলেন। তার সেই ব্যতিক্রমী উদ্যোগগুলোর একটি হলো, চাঁপাইনবাবগঞ্জ জেলার সার্কিট হাউসের প্রবেশ পথে একটি আম গাছে ম্যাংগোপিডিয়ায় উল্লিখিত ২০০ জাতের আমের কলম করা।

সেটি বাস্তবায়নও করেন তিনি। তবে তার ফল দেখার আগেই বদলী হয়ে যান তিনি। এবার প্রথমবারেই সেই গাছে ২০-২৫ ধরনের আম ধরেছে বলে জানা যায়।

সাবেক জেলা প্রশাসক জনাব মুঞ্জুরুল হাফিজ একটি ফেসবুক পোস্টের মাধ্যমে জানান এই গাছ নিয়ে তার স্বপ্নের কথা। তার ব্যক্তিগত ফেসবুক ওয়ালে তিনি লিখেছেন, আমাদের জানামতে পৃথিবীতে এক গাছে ২০০ প্রজাতির আম কোথাও নাই। উদ্দেশ্য ছিল এটি সফল হলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠবে। সেটা হবে কিনা জানিনা তবে এবছর উক্ত গাছটিতে ২০-২৫ রকমের আম ধরেছে।মনটা আনন্দে ভরে গেল। সত্যি যদি কখনো ২০০ রকমের আম ধরে তখনএই আনন্দ কোথায় রাখবো, কী করবো জানিনা।

শেষে চাঁপাইনবাবগঞ্জ কে নিয়ে তার ভালোবাসার অনুভূতি প্রকাশ করে তিনি লিখেছেন, খুব মন চাচ্ছে একটু চাঁপাইনবাবগঞ্জ ঘুরে আসি। এটি আমার প্রাণের জায়গা।



আপনার মূল্যবান মতামত দিন: