চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
নানা সংগ্রাম ও চড়াই উতরাইয়ের মধ্য দিয়ে ১৫১ তম বর্ষে পদার্পণ করেছে দেশসেরা প্রতিষ্ঠান - রাজশাহী কলেজ

১৫১ তম বর্ষে পদার্পণ করেছে দেশসেরা প্রতিষ্ঠান - রাজশাহী কলেজ

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩ ২২:৩৫

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩ ২২:৩৫

১৫১ তম বর্ষে পদার্পণ করেছে দেশসেরা প্রতিষ্ঠান - রাজশাহী কলেজ

ব্রিটিশ যুগে রাজশাহী অঞ্চলের শিক্ষার মান উন্নয়নের জন্য পহেলা এপ্রিল ১৮৭৩ সালে “রাজশাহী কলেজ” প্রতিষ্ঠিত হয়। সে সময় রাজশাহী কলেজে আইন বিভাগসহ স্নাতকোত্তর ডিগ্রি চালু করা হয়। ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠান নানা সংগ্রাম ও চড়াই উতরাইয়ের মধ্য দিয়ে ১৫০ পেড়িয়ে  ১৫১ তম বর্ষে পদার্পণ করেছে দেশসেরা প্রতিষ্ঠান রাজশাহী  কলেজ। ব্রিটিশ জমিদার রাজার হাতে জন্ম নেওয়া কলেজে যুগে যুগে অসংখ্য উজ্জ্বল নক্ষত্র এসেছেন জ্ঞানার্জনে, গড়েছেন নিজেকে,  কালের পরিক্রমায় আলো বিলিয়ে চলে গেছেন পরপারে। 

সেই আলোতে আজও পথ চলে নতুন প্রজন্ম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে টানা চার বারের সেরা কলেজের স্বীকৃতিও রয়েছে ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের। ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৩১টি সূচকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে টানা চারবার এবং ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জাতীয় শিক্ষা সপ্তাহে ১৪টি সূচকে প্রতিবারই সেরার মুকুট অর্জন করেছে রাজশাহী কলেজ। মডেল কলেজের স্বীকৃতিও রয়েছে রাজশাহী কলেজের ঝুঁলিতেই। 

খরস্রোতা পদ্মা নদীর তীর ঘেঁষে অবস্থিত কলেজটি ঢাকা ও চট্টগ্রাম কলেজের পরে বাংলাদেশের তৃতীয় প্রাচীনতম কলেজ। মাত্র ৫ জন হিন্দু ও একজন মুসলিম ছাত্র নিয়ে যাত্রা শুরু করা রাজশাহী কলেজ পরিণত হয়েছে দেশের সেরা বিদ্যাপীঠে। প্রায় ৩০ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখরিত উত্তরবঙ্গ তথা দেশের শিক্ষাঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলা প্রতিষ্ঠানটি। 

রাজশাহী কলেজে পড়ে শুধু যে বইয়ের বিদ্যায় শিক্ষা গ্রহণ হচ্ছে তা নয়। এখানে লেখা পড়ার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা, সাংগঠনিক চর্চা, সাহিত্যের চর্চা, শিল্পের চর্চা, মানবিকতার চর্চাও শিখায়। একজন মানুষকে মানবিকতার সাথে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে যে সকল প্রক্রিয়ার মধ্যদিয়ে একজন শিক্ষার্থীকে নিতে হয় তার সকল ব্যবস্থা রয়েছে এই রাজশাহী কলেজে। 



আপনার মূল্যবান মতামত দিন: