চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
কয়েকদিন বাদেই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। প্রতিবারের মতো এবারও বদলে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস রুটিন।

পবিত্র রমজান মাসে কেমন হবে শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস রুটিন

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ২২:৪৯

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ২০ মার্চ ২০২৩ ২২:৪৯

সংগৃহিত ছবি (ইন্টারনেট)

নিউজ ডেস্ক: কয়েকদিন বাদেই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। প্রতিবারের মতো এবারও বদলে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস রুটিন। দাবি রয়েছে পুরো রমজান মাস শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রাখার। তবে প্রশাসন থেকে এখনো জানানো হয়নি কিরকম হচ্ছে এবারের রুটিন।


প্রাথমিক বিদ্যালয়গুলো প্রতিবার ক্লাসের সময় কমিয়ে দিয়ে থাকে। শিক্ষা পুঞ্জিকা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে ৭ এপ্রিল থেকে ২৬ এপ্রিল ১৪ দিন।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা যায়, এবারও কমিয়ে আনা হবে ক্লাসের সময়। ২০ থেকে ২২ রোজা পর্যন্ত চলবে ক্লাস। তবে প্রাথমিক বিদ্যালয়গুলো পুরো রমজান মাস বন্ধ রাখার দাবি জানিয়েছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ। ৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দেন পরিষদের নেতারা।

স্মারকলিপিতে বলা হয়, ২০২৩ সালে প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ৫৪ দিন। উচ্চ বিদ্যালয়ের ছুটি ৭৬ দিন। প্রাথমিক ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ৭০ দিনের বেশি। একই অভিভাবকদের সন্তান উচ্চ বিদ্যালয়, প্রাথমিক, মাদরাসা, কলেজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করে থাকেন। ছুটির বৈষম্য থাকায় পারিবারিক, সামাজিক উৎসব, আত্মীয়-স্বজনদের বাড়িসহ নানা স্থানে বেড়াতে যেতে বিড়ম্বনা পোহাতে হয়।

রমজান মাসে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, কেবল খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়। শিশুর পড়াশোনা আনন্দদায়ক করার লক্ষ্যে খেলাধুলা ও বেড়ানোর সুযোগ বেশি থাকা কাম্য। বিশেষ করে প্রাথমিকের শিশুরা পবিত্র রমজান মাসে মসজিদ বা মক্তবে পড়াশোনা করে থাকেন।

মাধ্যমিক ও কলেজ পর্যায়ে ২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ২৬ দিন বন্ধ থাকবে। আর বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছুটি নির্ধারণ করবে স্ব স্ব বিশ্ববিদ্যালয় প্রশাসন। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সাধারণ রমজান মাসের দুই সপ্তাহ পর্যন্ত ক্লাস পরীক্ষা চলবে। তবে কমিয়ে আনা হবে ক্লাসের সময়। সাধারণত দুপুর দুটার মধ্যে ক্লাস শেষ করার পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর।
 
 
 


আপনার মূল্যবান মতামত দিন: