চাঁপাইনবাবগঞ্জ | বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
রোববার ৭৯ বছর বয়সে দুবাইয়ের একটি হাসপাতালে মারা যান সাবেক এই প্রেসিডেন্ট।

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ আর নেই

জা.র/ স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৩ ০১:১১

জা.র/ স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৩ ০১:১১

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ (ফাইল ছবি)

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফ মৃত্যু বরন করেছেন। রোববার ৭৯ বছর বয়সে দুবাইয়ের একটি হাসপাতালে মারা যান সাবেক এই প্রেসিডেন্ট।

পারিবারিক সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

সেখানে বলা হয়েছে, সাবেক এই সেনাশাসক দুবাইয়ের একটি আমেরিকান হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই ৫ই ফেব্রুয়ারি রোববার তার মৃত্যু হয়।

১৯৪৩ সালের ১১ আগস্ট ব্রিটিশ ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬১ সালের ১৯ এপ্রিল তিনি পাকিস্তান মিলিটারি একাডেমি কাকুল থেকে কমিশন পান। তারপর তিনি যোগ দেন স্পেশাল সার্ভিস গ্রুপে।

১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধেও অংশ নেন পারভেজ মোশাররফ । তিনি ১৯৯৮ সালে জেনারেল পদে উন্নীত হন এবং সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

এর এক বছর পর ১৯৯৯ সালের ১২ অক্টোবর অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ।

তিনি পাকিস্তানের সবচেয়ে দীর্ঘমেয়াদী প্রেসিডেন্ট ছিলেন। মোশাররফ ২০০২ সালে একটি গণভোটের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ২০০৮ সাল পর্যন্ত পদে বহাল ছিলেন। মাঝে ২০০৪ সালে ১৭তম সংবিধান সংশোধনীর মাধ্যমে প্রেসিডেন্ট হন পারভেজ মোশাররফ।

৯/১১ ঘটনার পর পাকিস্তানকে ফ্রন্টলাইন মিত্র হওয়ার মার্কিন প্রস্তাব গ্রহণ করেছিলেন এই সেনা প্রধান। ২০০৭ সালের নভেম্বরে সুপ্রিম কোর্টের বিচারকদের পদচ্যুত করার কারণে সংবিধান-বিরোধী পদক্ষেপের জন্যও পরিচিত তিনি। যা আইনজীবীদের আন্দোলনের সূচনা করেছিল। যা বিচারব্যবস্থা পুনরুদ্ধারের আন্দোলন নামেও পরিচিত।

তারই ধারাবাহিকতকায় রাজনৈতিক দলগুলোর নেতৃত্বে আন্দোলনের পর ২০০৮ সালের ১৮ আগস্ট পদত্যাগ করতে বাধ্য হন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: