চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
তালেবানের দাবি, মুসলিম জনসংখ্যাকে নিয়ন্ত্রণের জন্য এটি পশ্চিমা ষড়যন্ত্র।

আফগানিস্তানে গর্ভনিরোধক বড়ি নিষিদ্ধ করলো তালেবান

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৩

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৩

জন্মনিয়ন্ত্রণ ওষুধ দোকান থেকে সরিয়ে ফেলা হচ্ছে

আফগানিস্তানের দুটি শহরে গর্ভনিরোধক বিক্রি বন্ধ করে দিয়েছে তালেবান সরকার। তালেবানের দাবি, মুসলিম জনসংখ্যাকে নিয়ন্ত্রণের জন্য এটি পশ্চিমা ষড়যন্ত্র। তালেবানের যুক্তি, শরিয়ত আইনে গর্ভনিরোধক বড়ির ব্যবহারকে হারাম বলে উল্লেখ করা হয়েছে। সরকারিভাবে এই নিয়ে অবশ্য কোনও নির্দেশনা জারি করা হয়নি।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, তালেবানরা বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মীদের হুমকি দিচ্ছে। জন্মনিয়ন্ত্রণ ওষুধ দোকান থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। তবে এনিয়ে কোন সরকারি নির্দেশিকা নেই। ব্যবসায়ীরা বলেন, নিয়মিত কাবুলের সব ফার্মেসি নজরদারি করা হচ্ছে। এসব পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছেন তারা।

এক ধাত্রী বলেন, তাকে বেশ কয়েকবার হুমকি দেওয়া হয়েছে। জনসংখ্যা নিয়ন্ত্রণে পশ্চিমা ধারণা প্রচারের অনুমতি নেই বলে তাকে জানানো হয়েছে। তালেবান সরকারের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন প্রাক্তন মন্ত্রী শবনম নাসিমি। তিনি টু্ইটে লেখেন, গর্ভনিরোধক বড়ির ব্যবহার নারীর অধিকার। তা কেড়ে নেয়া অনৈতিক।

অন্যদিকে, তালেবান ফতোয়া জারি হতেই হু হু করে বাড়তে শুরু করেছে গর্ভনিরোধক বড়ির দাম। দেশের বেশ কিছু জায়গায় এই ওষুধের কালোবাজারি শুরু হয়েছে বলেও খবর মিলেছে।



আপনার মূল্যবান মতামত দিন: