চাঁপাইনবাবগঞ্জ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
দাতুক সেরি সাইফুদ্দিন আবদুল্লাহ (পিএন-ইন্দেরা মাহকোটা) বলেছেন, ফিলিস্তিনি জনগণের আত্মরক্ষার অধিকার রয়েছে এবং পুরো বিশ্বের উচিৎ এই সত্যটি মেনে নেয়া।

ফিলিস্তিনের পাশে দাড়ালো মালয়েশিয়ার সরকারি ও বিরোধী দল সমূহ

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩ ১৯:৩৪

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩ ১৯:৩৪

সংগৃহিত ছবি

অনলাইন ডেস্ক: ইহুদিবাদী শাসক, ইসরাইলের দ্বারা নিপীড়িত ফিলিস্তিনিদের অধিকার ও সার্বভৌমত্ব দাবি করার জন্য ফিলিস্তিনি জনগণের সংগ্রামের সমর্থনে মালয়েশিয়ার সরকারি ও বিরোধী উভয় দলের সংসদ সদস্যরা (এমপি) ঐক্যবদ্ধ হয়েছেন।

সোমবার (৯ অক্টোবর) দেওয়ান রাকিয়াতে ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে বিতর্কের সময় তারা এ অঙ্গীকার করেন।

দাতুক সেরি সাইফুদ্দিন আবদুল্লাহ (পিএন-ইন্দেরা মাহকোটা) বলেছেন, ফিলিস্তিনি জনগণের আত্মরক্ষার অধিকার রয়েছে এবং পুরো বিশ্বের উচিৎ এই সত্যটি মেনে নেয়া। সকলের উচিৎ ইসরাইলের পেছনে থাকা পরাশক্তির তির্যক দৃষ্টিভঙ্গি প্রত্যাহার করে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানো।

আমি একমত যে অবিলম্বে সমস্যার সমাধান হওয়া উচিৎ এবং যুদ্ধ বন্ধ করা উচিৎ। তবে যুদ্ধবিরতি হলে পরিস্থিতি স্থিতাবস্থায় চলে যাবে, সেটা উচিৎ নয়।


ইসরাইলের অবৈধ দখলদারিত্ব ও বর্ণবাদ নীতি বন্ধ করার শর্তেই গ্রহণযোগ্য সমাধান হতে পারে। আমাদের অবশ্যই ইসরাইল যে একটি বর্ণবাদী সত্তা তা সবাইকে বুঝাতে হবে।

এর আগে, উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি গাজা উপত্যকায় চলমান সহিংসতা ও সশস্ত্র সংঘাত বন্ধ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে (UNSC) অবিলম্বে পদক্ষেপ নিতে এবং সব পক্ষকে আহ্বান জানিয়ে মালয়েশিয়ার অবস্থান তুলে ধরেন।

আহমাদ জাহিদ বলেন, ফিলিস্তিনি জনগণকে ইসরাইলের অবৈধ দখলদারিত্ব থেকে মুক্তির নিরঙ্কুশ অধিকার, ইসরাইলের দখলকৃত জমি ফেরত দেয়ার অধিকার এবং পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের অধিকার ফিরিয়ে দিতে হবে।

সৈয়দ ইব্রাহিম সৈয়দ নোহ (পিএইচ-লেদাং) তার বিতর্কে বলেন, চলমান সংঘর্ষকে হামাসের সহিংস কাজ বলে আমি মনে করি না, বরং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইহুদিবাদী শাসকদের নিপীড়ন এবং নিষ্ঠুর কর্মকাণ্ড থেকে আত্মরক্ষা বলে মনে করি।

ফিলিস্তিনের জন্য মালয়েশিয়ার পার্লামেন্ট ককাসের প্রধান সৈয়দ ইব্রাহিমও ইসরাইল ও সৌদি আরবের মধ্যে স্বাভাবিককরণের প্রচেষ্টার বিষয়ে সরকারকে তার অবস্থান জানানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘যদি এটি (ইসরাইল-সৌদি আরব স্বাভাবিকীকরণ) হয়, তবে এটি মালয়েশিয়াসহ সৌদি আরবের সাথে সম্পর্কযুক্ত দেশগুলির জন্য একটি খুব জটিল পরিস্থিতি তৈরি করবে।’

সৈয়দ সাদ্দিক সৈয়দ আবদুল রহমান (মুদা-মুয়ার) বলেন, বাস্তবতা হলো ফিলিস্তিনি জনগণ ‘পৃথিবীর সবচেয়ে বড় কারাগারে' বাস করছিল। যেখানে তাদের দৈনন্দিন স্বাধীনতা সীমিত ছিল এবং যেকোনো সময় বোমা হামলা হতে পারে এই ভয়ে তাদের জীবনযাপন করতে হচ্ছে ইহুদিবাদী শাসন দ্বারা।



আপনার মূল্যবান মতামত দিন: