চাঁপাইনবাবগঞ্জ | বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধে সাহায্য করতে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে না যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৫৪

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৫৪

জো বাইডেন (ফাইল ছবি)

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধে সাহায্য করতে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে এ ঘোষনা প্রদান করেন। তিনি আরও জানিয়েছেন, তিনি ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ডে সফর করবেন।

 

গতকাল সোমবার সাংবাদিকরা বাইডেনের কাছে তাঁর প্রশাসন ইউক্রেনকে সহায়তা হিসেবে এফ-১৬ যুদ্ধবিমান দেবে কি না তা জানতে চাইলে তিনি না দেওয়ার জবাব দিয়েছেন।তিনি আরও জানান, ‘ তিনি পোল্যান্ডে সফরে যাচ্ছেন যদিও সময় নির্ধারিত হয়নি, তবে সফর হবে।’

 

গত ফেব্রুয়ারিতে রাশিয়ার সাথে যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে অর্থ-অস্ত্র সহ নানানভাবে সাহায্য সহায়তা করে আসছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভারী অস্ত্র, ট্যাংক ইত্যাদি চেয়েছিলেন। সেই সাপেক্ষে দীর্ঘ আলোচনার পর যুক্তরাষ্ট্র, জার্মানি, পোল্যান্ড, কানাডাসহ বেশ কয়েকটি দেশ ইউক্রেনকে আধুনিক ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছে।

 

এরপর ইউক্রেন থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধবিমান চেয়েছিলো। বিশেষ করে ওয়াশিংটনের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছিলো ইউক্রেন । এটা নিয়ে বেশ আলোচনা এবং সমালোচনা চলছে।

 

কিন্ত এর মধ্যেই জো বাইডেন ঘোষনা দিলেন, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান প্রদান করবেন না তাঁর প্রশাসন। এর আগেই জার্মানের চ্যান্সেলর ওলাফ জানান, কিয়েভকে যুদ্ধবিমান দেওয়ার বিষয়টি নিয়ে তারা বিচার বিবেচনা করছে না। তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘ ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার বিষয়ে মিত্রদের সঙ্গে আলোচনা হয়নি।তিনি অনেক আগে থেকেই এ বিষয়টি জানিয়ে আসছিলেন বলে জানান।

 

তথ্য সূত্রঃ প্রথম আলো

 



আপনার মূল্যবান মতামত দিন: