চাঁপাইনবাবগঞ্জ | বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
তিনটি দেশের মানুষ সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম অর্থাৎ  ফেসবুকে সবচেয়ে বেশি সক্রিয় থাকেন

ফেসবুক ব্যাবহারে গোটা বিশ্বে তৃতীয় অবস্থানে বাংলাদেশ

আব্দুল্লাহ আল মাহমুদ / স্টাপ রিপোর্টার | প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০০

আব্দুল্লাহ আল মাহমুদ / স্টাপ রিপোর্টার
প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:০০

প্রতীকী ছবি

নিউজ ডেস্কঃ তিনটি দেশের মানুষ সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম অর্থাৎ  ফেসবুকে সবচেয়ে বেশি সক্রিয় থাকেন, তার মধ্যে একটি হলো বাংলাদেশ। তালিকায় বাংলাদেশ ছাড়াও  রয়েছে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত এবং  ফিলিপাইন। বৃহস্পতিবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা  থেকে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে , ২০২২ সালের ডিসেম্বর মাসে বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে প্রায় ২০০ কোটি মানুষ একবারের জন্য হলেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রবেশ করেছে।
 
এ সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার চারভাগের একভাগ যার মধ্যে  ভারত, ফিলিপাইন ও বাংলাদেশ এই তিন দেশের মানুষ সবচেয়ে বেশি ব্যবহার করেছে।
 
২০২১ সালের ডিসেম্বর মাসে ফেসবুকে দৈনিক গড় ব্যবহারকারীর সংখ্যা ছিলো  ১৯৩ কোটি ছিল বলে প্রতিবেদনটিতে জানানো হয়েছে । সেই হিসাবে দেখা যায় গত বছরের ডিসেম্বর মাসে এ সংখ্যা প্রায়  ৪ শতাংশ অর্থাৎ প্রায় ৭ কোটি বেড়েছে।
 
ফেসবুক কোম্পানি মেটা বলছে, মূলত তিন দেশ—ভারত, ফিলিপাইন এবং  বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য ফেসবুকের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে অনেক।
 
এছাড়াও  ফেসবুকে মাসিক সক্রিয় ব্যবহারকারীর  তালিকাতেও শীর্ষ তিন দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে । তাদের তথ্যানুযায়ি, গত বছরের ডিসেম্বর মাসে  বিশ্বজুড়ে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ২৯৬ কোটি এবং ১ বছরের ব্যবধানেই এ সংখ্যা  প্রায় ২ শতাংশ বেড়েছে।
 
প্রতিবেদনে মেটা বলেছে, গত ডিসেম্বরে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় প্রবৃদ্ধি বজায় ছিল ভারত,বাংলাদেশে এবং নাইজেরিয়ার কারনে।
 
মেটার জন্য ২০২২ সাল   একটি খারাপ বছর গেছে । গত বছরের নভেম্বর মাসে মেটা ঘোষণা দেয় যে, তাদের  প্রতিষ্ঠানের মোট ১১ হাজার  কর্মীকে তারা ছাঁটাই করবে যা এখন পর্যন্ত তাদের কোম্পানি এতগুলো একসাথে ছাটাই করে নি।
 
মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা মার্ক জুগারবার্গ  '২০২৩ সালকে  প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার প্রতিপাদ্য "দক্ষতার বছর"  হিসেবে  চলবে বলে জানিয়েছেন। তিনি আরও শক্তিশালী ও গতিময় প্রতিষ্ঠান হিসেবে নিজেদের গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ  করেছেন।
 
'মাঝের স্তরের সকল  ব্যবস্থাপনা বাদ দেওয়ার জন্য কাজ করছে মেটা এবং  সাথে সাথে  প্রকৌশলীদের আরও ফলপ্রসূ করে তুলতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের ব্যবহার নিয়েও কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন তিনি।


আপনার মূল্যবান মতামত দিন: