চাঁপাইনবাবগঞ্জ | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
বিশ্বব্যাপী ৮ হাজার ৫০০ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে টেলিকম সরঞ্জাম প্রস্ততকারক প্রতিষ্ঠান এরিকসন।

প্রায় ৮৫০০ কর্মী ছাঁটাই করছে এরিকসন

সি.ই/রিপোর্টার | প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:১৪

সি.ই/রিপোর্টার
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:১৪

এরিকসন

নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী ৮ হাজার ৫০০ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে টেলিকম সরঞ্জাম প্রস্ততকারক প্রতিষ্ঠান এরিকসন। ব্যয় কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সুইডিশ প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে কর্মীদের এই সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

 
মাইক্রোসফট, মেটা এবং অ্যালফাবেটের মতো প্রযুক্তি কোম্পানিগুলোও অর্থনৈতিক কারণ উল্লেখ করে হাজার হাজার কর্মী ছাঁটাই করেছে। এরিকসনের এই পরিকল্পনা বাস্তবায়িত হলে এটা টেলিকম শিল্পে সবচেয়ে বড় ছাঁটাই হবে।
 
প্রধান নির্বাহী বোর্জে একহোলম চিঠিতে লিখেছেন, ‘বিভিন্ন দেশের কাজের উপর নির্ভর করে ছাঁটাই কার্যক্রম পরিচালনা করা।’
 
তিনি বলেছেন, ‘ইতিমধ্যে চলতি সপ্তাহে বেশ কয়েকটি দেশে ছাঁটাইয়ের বিষয়ে জানানো হয়েছে।’
 
বিশ্বের বিভিন্ন দেশে প্রতিষ্ঠানটির এক লাখ ৫ হাজার কর্মী কাজ করছে। গত ২০ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটি সুইডেনে প্রায় এক হাজার ৪০০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানানো হয়েছে।
 
এর প্রভাব কোথায় বেশি পড়বে এই বিষয়ে যদিও কিছু জানায়নি এরিকসন। তবে বিশ্লেষকদের ধারণা, উত্তর আমেরিকায় এর প্রভাব সবচেয়ে পড়তে পারে। এক্ষেত্রে ভারতের মতো ক্রমবর্ধমান বাজারগুলোতে সবচেয়ে কম প্রভাব পড়বে বলে ধারণা করেন তারা।
 
গত ডিসেম্বরে এরিকসন জানায়, উত্তর আমেরিকাসহ কিছু বাজারে চাহিদা কমে যাওয়ায় ২০২৩ সালের শেষদিকে প্রতিষ্ঠানটি ৯ বিলিয়ন ক্রাউন (৮৮০ মিলিয়ন ডলার) খরচ কমিয়ে দিবে।
 
একহোলম চিঠিতে আরও লিখেছেন, ‘প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে এই খরচ কমানো আমাদের জন্য বাধ্যতামূলক।’
 
এরিকসনের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা কার্ল মেল্যান্ডার জানান, পরামর্শদাতা, রিয়েল এস্টেট এবং কর্মী সংখ্যা কমানোর মাধ্যমে খরচ কমানোর বিষয়টি সম্পর্কিত
 
 


আপনার মূল্যবান মতামত দিন: