চাঁপাইনবাবগঞ্জ | সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
ডিজিটালাজেশন আজ সবার কাছে একটি প্রয়োজনীয় অংশ হয়ে দাঁড়ায়েছে।

স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ই-কৃষির ব্যবহার

এম.এ.ক/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩ ০২:১০

এম.এ.ক/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩ ০২:১০

ই-কৃষি

শিক্ষা স্বাস্থ্য সংস্কৃতি ও কৃষি গ্রামীণ জনগোষ্ঠীর জীবন জীবিকার সামগ্রিক মান উন্নয়নের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির আবির্ভাবে এমন কৃষকের হাতে মোবাইল ইন্টারনেট সহ তথ্যপ্রযুক্তির বদৌলতে সাধারণ মানুষ সহ ও কৃষকের দৈনন্দিন বেড়েছে কৃষি কাজেরও গতি।

ডিজিটালাজেশন আজ সবার কাছে একটি প্রয়োজনীয় অংশ হয়ে দাঁড়ায়। কৃষিতে তথ্যপ্রযুক্তির ই-কৃষি কৃষকের উন্নয়ন ফসল উৎপাদন প্রক্রিয়াকরণ ও বিপণনে বিভিন্ন কলা-কৌশলী টেকসই কিছু উৎপাদন নিশ্চিত করে অনেকটাই ই-কৃষি।

বাংলাদেশ সরকারের ভীষণ ২০২১ রূপকল্পের মধ্য দিয়ে ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কৃষকের ই-কৃষি ব্যবহার একটি রেখাচিত্র।সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগের ফলেই কৃষকের আজ এমন উন্নয়ন। তাছাড়া মোবাইল ফোনের মাধ্যমে কৃষক সরাসরি কৃষি সম্পৃক্ত তথ্য মুহূর্তের মধ্যে ইন্টারনেট থেকে শুরু করে কৃষি যন্ত্রপাতি সহ প্রযুক্তির সার্বিক সহযোগিতায় সময় শ্রমিক ও খরচ অনেকটাই কমিয়ে দিচ্ছে কৃষকের উন্নত জীবনযাত্রা মান উন্নয়নে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ডিএই কৃষি সেবাদানকারী একটি প্রতিষ্ঠান তৈরি করে ডিজিটাল ক্রপ ক্যালেন্ডার,যেখানে কৃষকের কৃষি চাষাবাদ পদ্ধতি বালাই দমন সহ অন্যান্য ব্যবস্থাপনা অতি সহজেই জানতে পাড়ছে কৃষক ই-কৃষির ব্যবহারে।এছাড়াও,কৃষকের ডিজিটাল ঠিকানা নামক কৃষক সেবা থেকে প্রায় ১২০টি ফসলের উন্নত চাষাবাদ প্রণালী সার,পানি ব্যবস্থাপনা সবকিছুই ই-কৃষির অবদান।এদিকে,কৃষকের অনলাইন নামক বালাইনাশক নির্দেশিকা কৃষি তথ্য সার্ভিস এআইএএস কৃষকের কল সেন্টার ১৬১২৩,মাল্টিমিডিয়া ই-বুক,কৃষি রেডিও এফএম ৯৮.৮, বিএআর সি,বিএডিসি সহ মৎস্য ও মৃত্তিকা সব কিছুই ই-কৃষি দিচ্ছে কৃষকের দ্বার গড়ায় কৃষিসেবা।

বিশ্বের মান উন্নয়নে বাংলাদেশে একটি উদাহরণ সৃষ্টিকারীদেশ, কৃষকের ফসল উৎপাদনের সেচ,স্যার,বালাই ও শ্রমিক খরচ সহ সময় লাঘব করে কৃষকের সেবা ও তার কৃষি পরামর্শ সবকিছুই আজ বেড়েছে ই-কৃষির অনেকটাই ব্যবহার।



আপনার মূল্যবান মতামত দিন: