চাঁপাইনবাবগঞ্জ | রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
শাওয়ালের ছয় দিন পূর্ণ করতে এবং এক বছরের রোজার সওয়াব কাটাতে মাস শেষ হওয়ার আগেই একজন উপাসকের পছন্দের ছয় দিন রোজা রাখার পরামর্শ দেওয়া হয়।

শাওয়াল মাসের নফল ছয় রোজা পূর্ণ বছরের সওয়াব।

এ.ক/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৪

এ.ক/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৪

ফাইল ছবি

রহমত বরকত ও নাজায়াতে মাস রমজান। আর এই মাস বিশ্বের মুসলিম উম্মাহের মাঝ থেকে বিদায় নিলো। প্রতিটি ধর্মপ্রাণ মুসলমান বছরের নির্দিষ্ট মাস রমজানের জন্য অপেক্ষা করেন। কারণ এ মাসের রহমত আর বরকতের পরিমাণ বহুগুণ বেশী।তাছাড়া রোজার পুরষ্কার আল্লাহ তা’আলা নিজ হাতে প্রদান করবেন। হাদিসে শরীফে আছে সিয়াম আমারই জন্য এবং এর পুরস্কার আমি নিজেই দান করব।(সহিহ বুখারী)।

শাওয়াল মাস হজ্জের মাসগুলোর প্রথম মাস। এ মাস থেকে হজ্জের কার্যক্রম শুরু হয়। এছাড়া সহীহ হাদীস দ্বারা এ মাসের একটি ফযীলত প্রমাণিত। রাসূলুল্লাহ্ বলেন যে ব্যক্তি রামাদান মাসের সিয়াম পালন করবে এরপর সে শাওয়াল মাসে ছয়টি সিয়াম পালন করবে,তার আমলনামায় সারা বছর সিয়াম পালনের সওয়াব লিখা হবে।(সহিহ মুসলিম)।

শাওয়ালের প্রথম দিনে রোজা রাখা নিষিদ্ধ,কারণ তখনই ঈদুল ফিতর হয়। শাওয়ালের ছয় দিন পূর্ণ করতে এবং এক বছরের রোজার সওয়াব কাটাতে মাস শেষ হওয়ার আগেই একজন উপাসকের পছন্দের ছয় দিন রোজা রাখার পরামর্শ দেওয়া হয়।

হজরত উবাইদুল্লাহ (রা:)থেকে বর্ণিত তিনি বলেন,একদিন রাসুলকে (সাঃ) জিজ্ঞেস করলাম,ইয়া রাসুলুল্লাহ আমি কি সারা বছর রোজা রাখতে পারব,তখন রাসুলুল্লাহ (সঃ) বললেন,তোমার ওপর তোমার পরিবারের হক রয়েছে।
অতপর তুমি সারা বছর রোজা না রেখে রমজানের রোজা রাখো এবং রমজানের পরবর্তী মাস শাওয়ালের ছয় রোজা রাখ, তাহলেই তুমি সারা বছর রোজা রাখার সওয়াব পাবে। (তিরমিজি শরীফ)

শাওয়ালের ছয় রোজা ঈদের পরদিন থেকেই রাখা যায়।আর এই ছয় রোজা রাখতে হবে শাওয়াল মাসের মধ্যেই। কারণ শাওয়াল মাসের ফজিলত পেতে হলে এই মাসের মধ্যে শেষ করতে হবে।

ফরজ ও ওয়াজিব রোজা ছাড়াও ইসলামে নফল রোজার প্রতি উদ্বুদ্ধ করা হয়েছে।দুনিয়া ও আখিরাত উভয় দিক বিবেচনায় নফল রোজার অনেক উপকারিতা রয়েছে।নফল রোজা পালনে যদিও ইসলামী শরিয়ত বাধ্য করেনি,তবে কেউ যদি পালন করে সে বিরাট সওয়াব অর্জন করবে।নফল রোজার সবচেয়ে বড় লাভ হলো-রোজাদারের ওপর আল্লাহ সন্তুষ্ট হয়ে যান।



আপনার মূল্যবান মতামত দিন: