চাঁপাইনবাবগঞ্জ | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
চলতি অর্থবছরের তিন মাসে (জানুয়ারি-মার্চ) দেশে বেকার সংখ্যা বেড়েছে। এসময়ে বেকার লোকের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৯০ হাজার।

চলতি তিন মাসে বেকারের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২ লাখ ৭০ হাজার।

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ২ মে ২০২৩ ২১:৪০

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২ মে ২০২৩ ২১:৪০

ফাইল ছবি

চলতি অর্থবছরের তিন মাসে (জানুয়ারি-মার্চ) দেশে বেকারের সংখ্যা অনেক বেড়েছে। এসময়ে বেকার লোকের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৯০ হাজার। এর মধ্যে পুরুষ ১৭ লাখ ১০ হাজার এবং নারীর সংখ্যা ৮ লাখ ৮০ হাজার জন।

এর আগে, সর্বশেষ তথ্য মতে অর্থাৎ ২০২২ সালের শেষ তিন মাসে বেকার ছিল ২৩ লাখ ২০ হাজার। এ হিসেবে চলতি তিন মাসে বেকার সংখ্যা বেড়েছে ২ লাখ ৭০ হাজার।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তিন মাসের জরিপে এসব তথ্য উঠে এসছে। প্রথমবারের মতো এই তথ্য প্রকাশ করলো সংস্থাটি। মঙ্গলবার (২ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জরিপের ফল প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন- পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বিশেষ অতিথি ছিলেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। সভাপতিত্ব করেন- বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান।

প্রতিবেদন উপস্থাপন করেন ত্রৈমাসিক শ্রম শক্তি জরিপ-২০২৩ এর প্রকল্প পরিচালক আজিজা রহমান।

ড. শামসুল আলম বলেন, ‘মৌসুম ভিত্তিক বাংলাদেশ কৃষি শ্রম নির্ভর করে। বছরের প্রথম তিন মাসে খারাপ সময় গেছে। এটাকে বলা কাজ কম থাকার সময়। ফলে কৃষিতে শ্রমিকের চাহিদা কমায় সার্বিকভাবে বেকার সংখ্যা বেড়েছে। তবে চলতি এপ্রিল থেকে মে মাস থেকে আবার শ্রমিকের চাহিদা বাড়বে। ফলে এই তিন মাসের হিসেবে বেকার কমতে পারে। ত্রৈমাসিক ভিত্তিতে বেকারের সংখ্যা কমা-বাড়ার মধ্য দিয়েই যাবে।’

ড. শাহনাজ আরেফিন বলেন, ‘যেকোনো সময়ের তুলনায় পরিসংখ্যান ব্যুরো এখন বেশি তৎপর। স্বচ্ছতার ভিত্তিতে তথ্য সংগ্রহ করছে। প্রথমবারের মতো ত্রৈমাসিক ভিত্তিক শ্রম শক্তি জরিপের ফল তুলে ধরা হলো। এটা অব্যাহত থাকবে। আগামী প্রতিবেদনগুলো ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। এই উদ্যোগটি বিবিএস’র সক্ষমতার বহিঃপ্রকাশ।’

প্রকল্প পরিচালক আজিজা রহমান বলেন, ‘প্রথম তিন মাসের (জানুয়ারি থেকে মার্চ) ফলাফল অনুযায়ী মোট শ্রমশক্তিতে নিয়োজিত জনগোষ্ঠী ৭৩.৬৯ মিলিয়ন বা ৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার। এর মধ্যে পুরুষ ৪৮.২৫ মিলিয়ন এবং মহিলা ২৫.৪৪ মিলিয়ন। এছাড়াও কর্মে নিয়োজিত জনগোষ্ঠী বর্তমানে ৭১.১০ মিলিয়ন বা ৭ কোটি ১১ লাখ জন। এর মধ্যে পুরুষ ৪৬.৫৪ মিলিয়ন এবং মহিলা ২৪.৫৬ মিলিয়ন। তিন মাসের হিসেবে শ্রমশক্তির বাইরে থাকা জনগোষ্ঠী ৪৬.৩৯ মিলিয়ন বা ৪ কোটি ৬৩ লাখ ৯০ হাজার জন। এর মধ্যে পুরুষ ১১.১৯ মিলিয়ন, মহিলা ৩৫.২০ মিলিয়ন। এছাড়াও শ্রমশক্তিতে অংশ নেওয়ার হার ৬১.৩৭ শতাংশ।’

প্রতিবেদনে আরও বলা হয়, অর্থনৈতিক খাত অনুযায়ী কৃষি কাজে নিয়োজিত জনগোষ্ঠীর সংখ্যা ৩১.৯৪ মিলিয়ন, শিল্পখাতে ১২.২৫ মিলিয়ন এবং সেবায় ২৬.৯১ মিলিয়ন মানুষ।

শ্রমশক্তি জরিপ ২০২৩ এর প্রথম তিন মাসে যুব শ্রমশক্তি ২৭.৩৮ মিলিয়ন বা ২ কোটি ৭৩ রাখ ৩৮ হাজার যুবক। এর মধ্যে পুরুষ ১৪.৩ মিলিয়ন এবং নারী ১৩.৩৫ মিলিয়ন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত জরিপগুলোর মধ্যে শ্রমশক্তি জরিপ একটি গুরুত্বপূর্ণ জরিপ। সর্বশেষ ২০২২ সালে এ জরিপটি পরিচালিত হয় যার প্রাথমিক রিপোর্ট এর মধ্যে প্রকাশিত হয়েছে। বর্তমানে চলতি বছরে শ্রমশক্তি জরিপ দেশব্যাপী পরিচালিত হচ্ছে।

শ্রমশক্তি জরিপের তথ্য সংগ্রহের জন্য সারা বাংলাদেশে ১ হাজার ২৮৪টি নমুনা এলাকা এবং প্রতিটি নমুনা এলাকাতে ২৪টি খানা দ্বৈবচয়নের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। প্রতি কোয়ার্টারে ৩০ হাজার ৮১৬টি পরিবার থেকে তথ্য সংগ্রহ করা হয়। এভাবে এক বছরে তিন মাস ধরে চারটি কোয়ার্টার শেষ করা হবে।

এ জরিপের মাঠ পর্যায়ের কার্যক্রম তিন মাসের ভিত্তিতে জানুয়ারি থেকে ডিসেম্বর চলমান থাকবে। মূলত এ জরিপের প্রাপ্ত উপাত্ত থেকে জাতীয় শ্রমশক্তির সুষ্ঠু ব্যবহার ও কর্মসংস্থান এবং বেকারত্ব নিরসনে প্রয়োজনীয় নীতি বাস্তবায়ন করা সম্ভব হবে।



আপনার মূল্যবান মতামত দিন: