চাঁপাইনবাবগঞ্জ | শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোঃ সাহাবুদ্দিন চুপ্পু রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দেশের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু!

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৫১

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৫১

 মোঃ সাহাবুদ্দিন চুপ্পু

নিউজ ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোঃ সাহাবুদ্দিন চুপ্পু রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ মনোনয়নপত্র বৈধ হলে এবং তা প্রত্যাহার না করলে তিনিই হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

 

রোববার (১২ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে মনোনয়নপত্র জমা দেন মোঃ সাহাবুদ্দিন চুপ্পু।

 

আওয়ামী-লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়নপত্র জমা দেওয়ার পর সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় তার সঙ্গে ছিলেন সাহাবুদ্দিন চুপ্পু, চিফ হুইপ লিটন চৌধুরী, জাহাঙ্গীর কবির নানকসহ অন্যান্য নেতৃবৃন্দ।

 

আওয়ামী-লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের প্রাচীনতম ও ঐতিহ্যবাহীবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ গণপ্রজাতন্ত্র্রী বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মোঃ সাহাবুদ্দিনকে মনোনয়ন প্রদান করেছে। আওয়ামী লীগের সভাপতি, আওয়ামী লীগ সংসদীয় দলের নেতা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সংসদীয় দল তার ওপর গত ৭ ফেব্রুয়ারি যে দায়িত্ব অর্পণ করেছিলেন, তারই ভিত্তিতে তিনি এই মনোনয়ন চূড়ান্ত করেছেন।

 

রাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য সংসদ সদস্যদের মধ্য থেকে একজন প্রস্তাবক ও একজন সমর্থক হওয়ার নিয়ম রয়েছে। আর সংসদ সদস্যরাই এই নির্বাচনের ভোটার হন। বর্তমান সংসদে সংখ্যাগরিষ্ট দল হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। এজন্য এই দল থেকে যে প্রার্থীকে সমর্থন দিয়েছে, তিনিই নির্বাচিত হচ্ছেন বলে ধরে নেওয়া যায়।

 

মোঃ সাহাবুদ্দীন চুপ্পুকে রাষ্ট্রপতি পদে প্রস্তাবক হয়েছেন ওবায়দুল কাদের আর সমর্থক হয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

 

আইনি বাধ্যবাধকতা অনুসারে একক প্রার্থী থাকলে এবং তিনি প্রার্থিতা প্রত্যাহার না করলে প্রার্থিতা প্রত্যাহারের সময় (১৪ ফেব্রুয়ারি) শেষে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত ঘোষিত হবেন।

 

‘প্রাক্তন’ রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকাকালে ২০১৩ সালের ১৪ মার্চ থেকে মো. আবদুল হামিদ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। ওই বছর ২০ মার্চ রাষ্ট্রপতি জিল্লুর রহমান মৃত্যুবরণ করলে মো. আবদুল হামিদ সেদিন থেকে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২২ এপ্রিল ২০১৩ সালে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। এরপর মো. আবদুল হামিদ ২০১৮  সালের ৭ ফেব্রুয়ারি ধারাবাহিকভাবে দ্বিতীয় মেয়াদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং ওই বছর ২৪ এপ্রিল ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করেন। সংবিধান অনুযায়ী,  দুই মেয়াদে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হওয়ায় তিনি আর এই পদে প্রার্থী হতে পারবেন না।



আপনার মূল্যবান মতামত দিন: