চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
রাজনৈতিক দ্বন্দ্বে ভারত-পাকিস্তানের মধ্যে সংস্কৃতির আদান-প্রদান বন্ধ হয়ে আছে।

ভারতে মুক্তি পাচ্ছে পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’

সি.ই/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩ ০১:১৫

সি.ই/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩ ০১:১৫

ভারতে মুক্তি পাচ্ছে পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’
রাজনৈতিক দ্বন্দ্বে ভারত-পাকিস্তানের মধ্যে সংস্কৃতির আদান-প্রদান বন্ধ হয়ে আছে। আগে যেখানে বলিউডে পাকিস্তানি শিল্পীদের হরহামেশাই দেখা যেত, এখন তেমনটা দেখা যায় না। আবার পাকিস্তানেরি সিনেমা হলেও নিষিদ্ধ ভারতীয় সিনেমা।
 
এমন দ্বান্দ্বিক পরিবেশের মধ্যে কিছুদিন আগে ভারতে মুক্তি পাওয়ার কথা ছিল পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ আয় করা সিনেমা ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’। কিন্তু শেষ পর্যন্ত মুক্তির অনুমতি পায়নি এটি। এবার নতুন করে আশা জাগাচ্ছে ‘জয়ল্যান্ড’ সিনেমা।
 
আগামী ১০ মার্চ ভারতে বাণিজ্যিকভাবে মুক্তি পাওয়ার কথা রয়েছে অস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেওয়া পাকিস্তানি এই সিনেমা। ছবির অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এ তথ্য জানানো হয়। সেখানে একটা পোস্টার শেয়ার করে জানানো হয় স্পেন, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ভারত, যুক্তরাষ্ট্র ও পূর্ব ইউরোপে সিনেমাটির মুক্তির তারিখ। ভারতের সেন্সর সার্টিফিকেট বোর্ড আবার বাগড়া না দিলে মার্চ মাসেই ভারতীয় সিনেমাপ্রেমীরা দেখতে পাবেন ‘জয়ল্যান্ড’।
 
‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করার গল্পে নির্মিত। পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে এটি। যেখানে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে এক তৃতীয় লিঙ্গের প্রেমে পড়ে। গল্প এগিয়ে যেতে থাকে, ভাঙতে থাকে যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা।
 
সিনেমাটি রচনা ও পরিচালনা করেছেন সাইম সাদিক। এতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ।
 
 


আপনার মূল্যবান মতামত দিন: