চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
নওগাঁর সাপাহারে এই প্রথম ব্যতিক্রমী একটি উৎসব মালবেরি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

সাপাহারে মালবেরি উৎসব অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩ ০১:১০

স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩ ০১:১০

সাপাহারে মালবেরি উৎসব অনুষ্ঠিত
নওগাঁর সাপাহারে এই প্রথম ব্যতিক্রমী একটি উৎসব মালবেরি উৎসব অনুষ্ঠিত হয়েছে। এই উৎসব কে ঘিরে উপজেলার বরেন্দ্র এগ্রো পার্কে উৎসব মূখর পরিবেশের সৃস্টি হয়। উৎসবে মেতে উঠেন স্থানীয় কৃষি প্রেমীরা।
 
শুক্রবার বিকেল সাড়ে ৫ টার দিকে উপজেলার বরেন্দ্র এগ্রো পার্কে বরেন্দ্র কৃষক প্রশিক্ষণ ও কৃষি উন্নয়ন কেন্দ্র ব্যতিক্রমী এই উৎসবের আয়োজন করে। মূলত, উচ্চমূল্যের বহু পুষ্টিগুণ সমৃদ্ধ বিদেশি এই ফল মালবেরি চাষে স্থানীয় কৃষকদের উৎসাহ দিতে এবং উদ্বুদ্ধ করতে এই আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন। সভাপতিত্ব করেন জাতীয় যুব পুরস্কার প্রাপ্ত কৃষি উদ্যোক্তা সোহেল রানা।
 
বরেন্দ্র এগ্রো’ পার্কের উদ্যোক্ত (জাতীয় যুব পুরস্কার প্রাপ্ত) সোহেল রানা জানান, এ ফল চাষে রোগবালাই খুবই কম হয়। কীটনাশকও তেমন লাগে না। উৎপাদন খরচও কম। কলম চারা লাগানো দুই-চার মাসের মধ্যেই এই ফল ধরে। শুধু জৈব সার দিলে প্রায় সারা বছরই এই ফল পাওয়া যায়। বহু পুষ্টিগুণ সম্পন্ন এই ফল, মানুষের পুষ্টি চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা পালন করে। যেহেতু এই মালবেরি আমদানি নির্ভর ফল। তাই বাজারেও মালবেরি এই ফলের প্রচুর চাহিদা রয়েছে। ফলে এই ফল চাষ করে যেমন পরিবারের পুষ্টির চাহিদা পূরণ করবে, পাশাপাশি অর্থিক ভাবে লাভবানও হওয়া যায়। 
 
এসময় অন্যান্যের মধ্যে মালবেরি নিয়ে বিস্তর আলোচনা করেন সাপাহার উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মুনিরুজ্জামান টকি, বিশিষ্ট সমাজসেবক নূরুল হক মাস্টার, তেঘরিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল খালেক।
 


আপনার মূল্যবান মতামত দিন: