চাঁপাইনবাবগঞ্জ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
মঙ্গলবার (২১ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

'একই পদ্ধতিতে খতম তারাবীহ পড়ার আহ্বান'

আ/ স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ২২ মার্চ ২০২৩ ০১:২৬

আ/ স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩ ০১:২৬

সংগৃহিত ছবি

আসন্ন রমজান মাসে বাংলাদেশের সকল মসজিদে 'একই পদ্ধতিতে খতম তারাবীহ পড়ার আহ্বান' জানিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন।

পবিত্র রমজান মাসে খতম তারাবিহ পড়ার সময় সারাদেশের সব মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার জন্য আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। মঙ্গলবার (২১ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

রমজান মাসে বাংলাদেশ সহ পৃথিবীর সব দেশেই ইসলাম ধর্মাবলম্বীরা ইশা'র নামাজের পর তারাবীহ'এর নামাজ আদায় করে থাকেন। বাংলাদেশের মসজিদে রমজান মাসে সাধারণত বিশ রাকাত তারাবীহ'র নামাজ পড়া হয়ে থাকে।

সাধারণত রমজান মাসের প্রথম সাতাশ দিনে - অর্থাৎ শবে কদরের রাত পর্যন্ত - মসজিদগুলোতে 'খতম তারাবীহ' পড়া হয়ে থাকে।

এই পদ্ধতিতে, প্রথম দিন তারাবীহ'র নামাজের সময় কোরআনের যে অংশ তিলাওয়াত করা হয়, পরের দিনের নামাজে তার পরবর্তী অংশ তিলাওয়াত করা হয়ে থাকে। এই ধারাবাহিকতায় সাধারণত সাতাশে রমজানের মধ্যে পুরো কোরআনের ত্রিশ পারা তিলাওয়াত সম্পন্ন করা হয়ে থাকে ।
এর ফলে নামাজে অংশগ্রহণকারীরা রমজান মাসে পুরো কোরআন খতম করার পুণ্য অর্জন করতে সক্ষম হন বলে বলা হয়ে থাকে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, রমজান মাসে দেশের প্রায় সব মসজিদে খতম তারাবিহ নামাজে পবিত্র কোরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু রয়েছে।

তবে কোনো কোনো মসজিদে এর ভিন্নতা পরিলক্ষিত হয়। এতে কর্ম উপলক্ষে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের মধ্যে কোরআন খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কোরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমন পরিস্থিতি নিরসনে রমজানের প্রথম ছয়দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র শবে কদরে পবিত্র কুরআন খতম করা সম্ভব বলে জানায় ইসলামিক ফাউন্ডেশন।

এমতাবস্থায় দেশের সব মসজিদে খতম তারাবিহ নামাজে প্রথম ৬ দিনে দেড় পারা করে ও পরবর্তী ২১ দিনে এক পারা করে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র শবে কদরে কুরআন খতমের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সারাদেশের সব মসজিদের সম্মানিত খতিব, ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সবার কাছে বিনীত অনুরোধ জানানো হচ্ছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৩ বা ২৪ মার্চ থেকে মুসলমানদের সিয়াম সাধনার মাস রমজান শুরু হবে। 

 


আপনার মূল্যবান মতামত দিন: