চাঁপাইনবাবগঞ্জ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
কারো অগ্রগতি দেখলে কষ্ট পাওয়া এবং তার ধ্বংস কামনা করা কিংবা ধ্বংস হয়ে গেলে আনন্দিত হওয়াই হচ্ছে হিংসা।

নিজেকে হিংসা মুক্ত রাখতে যেদোয়া পড়বেন

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪১

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪১

প্রতিকী ছবি

কারো অগ্রগতি দেখলে কষ্ট পাওয়া এবং তার ধ্বংস কামনা করা কিংবা ধ্বংস হয়ে গেলে আনন্দিত হওয়াই হচ্ছে হিংসা। হিংসা একটি ভয়াবহ আত্মিক রোগ। এই রোগ থাকলে কেউ পূর্ণাঙ্গ মানুষ হতে পারে না। উপরন্তু নিজেকেই জলে পুড়ে ছাই হতে হয়। আল্লাহ তাআলা বলেন, ‘..বলে দাও, তোমাদের আক্রোশেই তোমরা মরো..।’ (সুরা আলে ইমরান: ১১৯)

নবী (স.) ইরশাদ করেন, 'তোমরা হিংসা থেকে বেঁচে থাকো কেননা হিংসা নেক আমল এমনভাবে খেয়ে ফেলে (ধ্বংস করে দেয়) যেমন আগুন কাঠখণ্ডকে খেয়ে ফেলে (জ্বালিয়ে শেষ করে দেয়)।' -(সুনানে আবি দাউদ: ৪৯০৩)

পবিত্র কোরআনে হিংসা-বিদ্বেষ থেকে বেঁচে থাকতে দোয়ার শিক্ষা রয়েছে। দোয়াটি হলো— رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ وَلَا تَجْعَلْ فِىْ قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ উচ্চারণ: রব্বানাগফির লানা- ওয়া লিইখওয়া-নিনাল্লাযীনা সাবাকূনা- বিল ঈমানি ওয়ালা তাজ’আল ফী কুলূবিনা- গিল্লাল লিল্লাযীনা আ-মানূ রব্বানা- ইন্নাকা রাঊফুর রহীম।’

অর্থ: ‘হে আমাদের রব! আমাদেরকে ও আমাদের পূর্ববর্তী ভাইয়েরা যারা ঈমান এনেছে তাদের ক্ষমা করুন, ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোনো বিদ্বেষ রাখবেন না। হে আমাদের রব! নিশ্চয় আপনি দয়ালু পরম করুণাময়’। (সুরা হাশর: ১০)

আল্লাহ তাআলা আমাদের হিংসামুক্ত জীবন-যাপন করার তাওফিক দান করুন। আমিন।



আপনার মূল্যবান মতামত দিন: