চাঁপাইনবাবগঞ্জ | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
ভিটামিন সি’তে ভরপুর ফল কমলা।

দৃষ্টিশক্তি বাড়াতে আমাদের কি খাওয়া উচিত

হ.আ/রিপোর্টার | প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩ ২২:০৫

হ.আ/রিপোর্টার
প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩ ২২:০৫

সংগৃহিত ছবি

দেহের একটি গুরুত্বপূর্ণ অংশ চোখ। অধিকাংশ মানুষই চোখের স্বাস্থ্যের খেয়াল রাখেন না। ফলে এই অঙ্গে নানা জটিল স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, বর্তমানে চোখের পাওয়ারজনিত সমস্যায় ভুগছেন অনেকে। তাই কম বয়সেই সঙ্গী হচ্ছে চশমা। এছাড়াও গ্লুকোমা, ছানি, কনজাংটিভাইটিসের মতো সমস্যাতেও অনেকেই আক্রান্ত হচ্ছেন।

এসব সমস্যা থেকে দূর থাকেন ভরসা রাখতে পারেন কিছু জুসে। সবজি ও ফলের তৈরি এসব জুস পানে চোখ থাকবে ভালো, দৃষ্টিশক্তি হবে উন্নত। চলুন জেনে নিই বিস্তারিত- 


কমলালেবুর জুস--

ভিটামিন সি’তে ভরপুর ফল কমলা। এই ভিটামিনের কারণে চোখের রক্তনালী নিজের কাজ সঠিকভাবে করতে পারে। এমনকী ছানির আশঙ্কাও কয়েকগুণ কমে। তাই চোখ ভালো রাখতে কমলার জুস করে খেতে পারেন। 


অ্যালোভেরা জুস --

কেবল ত্বকের উন্নতি নয়, দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে অ্যালোভেরা। এই উপাদানটি দিয়ে তৈরি জুস খেলে আপনি পেয়ে যাবেন ভিটামিন এ, বি, ই। অ্যালোভেরায় থাকা বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্ট দেহ থেকে ক্ষতিকর পদার্থ দূর করে দেয়। ফলে দৃষ্টিশক্তি প্রখর হয়। চোখের সংক্রমণ থেকেও মুক্তি মেলায় এটি। 


গাজর, বিটরুট ও আপেলের জুস --

সবগুলো সবজি ও ফল একসঙ্গে মিশিয়ে জুস করে খেতে পারেন। এতে রয়েছে ভিটামিন এ। এই ভিটামিন কিন্তু চোখের জন্য খুবই উপকারী। এছাড়া এসব প্রাকৃতিক উপাদানে রয়েছে লিউটিন, জিয়াজ্যানথিন। এই দুই উপাদান ম্যাকুলার ডিজেনারেশন নামক চোখের সমস্যা আটকায়। 


টমেটোর জুস --

টমেটোতে রয়েছে লাইকোপেন নামক একটি উপাদান। এই ক্যারোটিনয়েড হিসাবে কাজ করে। এটি চোখের সমস্যা দূর করার কাজে সিদ্ধহস্ত। নিয়মিত টমেটোর জুস পান করুন। চোখে ভালো থাকবে। 

পালং, কেলে, ব্রকোলির জুস --

এই শাক-সবজিগুলো আলাদা আলাদাভাবে রান্না করে খাওয়া হয়। তবে সবচেয়ে বেশি উপকার মিলবে এগুলো জুস করে খেলে। এসব সবজিতে রয়েছে বিভিন্ন জরুরি ভিটামিন, খনিজ ও অ্যান্টি অক্সিডেন্ট। দৃষ্টিশক্তি উন্নত করতে এবং চোখজনিত সমস্যা থেকে দূরে থাকতে পালং, কেলে ও ব্রকোলির জুস করে খেতেই পারেন। 



আপনার মূল্যবান মতামত দিন: