চাঁপাইনবাবগঞ্জ | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
বর্তমানে দেশের ৭০ টি ফল বাণিজ্যিকভাবে চাষাবাদ হচ্ছে। যথাযথ ব্যবস্থাপনা গ্রহণ করলে দেশে ২০ টিরও বেশি প্রজাতির ফল রপ্তানির সম্ভবনা রয়েছে।

আম গাছের মুকুল ফুলে মুখরিত গ্রাম বাংলার চারপাশ

এম এ করিম/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:১২

এম এ করিম/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:১২

আমের মুকুল

বিশেষ প্রতিবেদন: আম গাছের মুকুল ফুল দেখলেই বুঝা যায় চাঁপাইনবাবগঞ্জে আমের স্থায়ী বসবাস। সাম্প্রতিক সময়ে এ জেলার গ্রামের মাঠে ঘাটে আম গাছের মুকুল ফুলে যেন ভরপুর।সময়ের ব্যবধানে ঝতু পরিবর্তনের কালক্রমে ফুটতে থাকে প্রায় সকল ফলদ জাতীয় গাছের ফুল,এতে করে মৌ মৌ গন্ধে মুখরিত যেন গ্রাম বাংলা চারপাশ।

বর্তমানে দেশের ৭০ টি ফল বাণিজ্যিকভাবে চাষাবাদ হচ্ছে। যথাযথ ব্যবস্থাপনা গ্রহণ করলে দেশে ২০ টিরও বেশি প্রজাতির ফল রপ্তানির সম্ভবনা রয়েছে। রপ্তানি একটি দেশের জন্য গৌরবের বিষয় তা কোন সন্দেহ নেই, পৃথিবীর প্রত্যেকটি দেশের স্বপ্ন থাকে চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় পণ্যের উৎপাদন ও তার স্বয়ংসম্পূর্ণ।

অতিরিক্ত অংশ রপ্তানি করতে আমাদের দেশের কৃষক উৎপাদিত ও কৃষি ফসলের প্রতি উদাসীন বলেই প্রচলিত কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে উৎপাদিত কৃষি পণ্য গুলি রপ্তানিযোগ্য অনেকটাই কম।

এ দিকে দেশের বিভিন্ন মাধ্যম কেন্দ্রিক কৃষি ও কৃষকের সাথে তথ্য যোগ সূত্রে কৃষি ব্যবস্থাপনায় যত্নবান হওয়ায় দেশের বিভিন্ন ধরনের সবজি ফসল বিশ্বে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে। তবে দেশের রপ্তানিযোগ্য কৃষি পণ্যের নিষেধাজ্ঞার কারণটি বিশ্লেষণ করলে অনেকাংশই দেখা যায় মাঠ পর্যায়ে চাষী থেকে শুরু করে এ প্রক্রিয়ার সাথে সবাই সংশ্লিষ্ট। তবে এ দায় নিবে কে এমন প্রশ্ন থেকেই যায়।

আমের মুকুল

আমাদের দেশে উৎপাদিত আম হিমসাগর,খিরসাপাত,বারি আম-২ লক্ষনভোগ,ন্যাংড়া,ফজলি,বারিআম-৩ আম্রপালি বারিআম-৪ হাইব্রিড বারিআম-৭।এছাড়াও সাম্প্রতিক কাটিমনের চাষাবাদ বেশ অনেকটাই হওয়ায় এমন মুকুল ফুলের এই জেলায় ছড়াছড়ি।

তাছাড়া আম গাছের মুকুল ফুল আসার সাথে সাথেই আম চাষিরা অনেকটাই ব্যস্ত সময় পার করছে মুকুল ফুল থেকে গুটি টিকিয়ে রাখতে এমন পরিচর্যায়।তবে মাঘ ফাল্গুনের মাঝামাঝি সময় চলায় এমন ঝিরঝির বাতাসে গাছে গাছে মুকুল ফুলের ঘ্রাণে মুখরিত যেন গ্রাম বাংলার চারিপাশ।



আপনার মূল্যবান মতামত দিন: