চাঁপাইনবাবগঞ্জ | বৃহঃস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
দেশের প্রতিনিয়তই কোথাও না কোথাও চলছে মূল্যবোধের অবক্ষয়।

মূল্যবোধের অবক্ষয় ভয়াবহতা চরম বিপর্যয়

এ.ক/স্টাফ রিপোর্টার | প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩ ০৩:১৯

এ.ক/স্টাফ রিপোর্টার
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩ ০৩:১৯

সংগৃহিত ছবি

বিশেষ প্রতিবেদন: সামাজিক মূল্যবোধে জর্জরিত আজ সারা বিশ্ব।মূল্যবোধের এক চরম বিপর্যয়ের মধ্যে নিম্নজিত দেশ তা যেন, জেনেও না জানার ক্ষেত্রেফল। দেশের প্রতিনিয়তই কোথাও না কোথাও চলছে মূল্যবোধের অবক্ষয়।

প্রতিদিন সকালে খবরের কাগজ খুললেই লাল কালো বড় অক্ষরে প্রথম পাতায় ছাপা শিরোনামে মূল্যবোধের চরম বিপর্যয়ের ভয়াবহতার সংবাদ। শুধু তাই নয়,সম্প্রতি পত্রিকার পাতা থেকে শুরু করে টিভির স্ক্রিনসহ বিভিন্ন পোর্টাল ই-পেপার ইউটিউব সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও উল্লেখিত মূল্যবোধের বিভীষিকাময় পরিস্থিতি। চারদিকে শুধু দ্বন্দ্ব,সংঘাত খুন,রাহাজানি আর নৈরাজ্যকর বিপর্যয় মূল্যবোধের ভয়াবহকতা। এমন বিপর্যয়ের কিছু পরিস্থিতি থেকে সহজেই বুঝা যায় দেশের গন্তব্য কোথায়? সময়ের কালক্রমে কিছু চিত্র থেকেই যায় মূল্যবোধের চরম বিপর্যয়ের মধ্যে দেশ কতটুকু নিমন্মোজিত।

১৮ই ফেব্রুয়ারি ২০১৬ কতগুলো দৈনিক পত্রিকার মূল্যবোধের এত বিপর্যয় কেন উল্লেখ করে শিরোনামের প্রতিবেদন প্রকাশিত হয়। এতে করে হত্যা নির্যাতন ও অধিকারের তথ্য সংগ্রহ করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম ২৬৭ বেসরকারি জোট দশটি জাতীয় দৈনিক প্রকাশিত সংবাদে মূল্যবোধের অবক্ষয়ের প্রতিবেদন তৈরি করে।প্রতিদিন প্রতিমুহূর্তে চলছে মূল্যবোধ নামক শিশু হত্যার মতো জঘন্যতম চরম বিপর্যয়ের অমানবিক ঘটনা। এ সব ঘটনা মিডিয়ায় আসার সঙ্কীর্ণ সময়ে আলোচনা- সমালোচনার ঝড়। তাছাড়া বিচার বিশ্লেষণ লোক দেখানো ব্যাপক কার্যক্রম। এভাবে কোমলমতি নিষ্পাপ,নিরপরাধ শিশুরা কেন? একের পর;আক্রমণের শিকার হচ্ছে। তার ডিবেট পর্যালোচনার মাধ্যমেও খুঁজে পাওয়া যায়নি এমন মূল্যবোধের চরম বিপর্যয়ে কারণ।

সমাজে সব ক্ষেত্রেই ছড়িয়ে পড়ছে নরাজ্য অবক্ষয়।বিশৃঙ্খলার বলি হচ্ছে অসহায় শিশুরা। নিত্য নতুন মাত্রায় উন্মোচিত হচ্ছে সমাজের বিকৃত ভয়ংকার চেহারা। গ্রামগঞ্জ থেকে শুরু করে শহর বন্দরের অলিগলি পাড়া মহল্লায় এমন অমানবিক নির্যাতন গুম,হত্যার মতো জঘন্যতম অপরাধের গতি যেন থেমে নেই। গাছের সাথে দল বেঁধে পিটিয়ে হত্যা, পুড়িয়ে হত্যা শ্বাসরোধ করে হত্যা হাত পা বেঁধে জমির ক্ষেতে পুকুর জলাশয়ে শিশুর হত্যার ঘটনা ঘটছে অহরহর দেশের আনাচে-কানাচে।

নিখোঁজ অপহরণের কয়েকদিন পর পানিতে ভাসমান, জঙ্গলে, বালুচাপা সহ আঁখক্ষেতে অসহায় শিশুদের লাশ।শুধু শিশু হত্যার মতো ঘটনার পরিমাপ করেই মূল্যবোধের অবস্থান মূল্যায়ন করা সম্ভব না। এটি মূল্যবোধের বিপর্যয় চিত্র মাত্র। দেশের পরিবেশ বিপর্যয় শিক্ষার বিপর্যয় স্বাস্থ্য চিকিৎসা অর্থনৈতিক রাজনৈতিক সহ সামাজিক ও মানবিকতার অবক্ষয় মূল্যবোধের ভয়াবহ বিপর্যয়ের অসংখ্য কারণ।



আপনার মূল্যবান মতামত দিন: