চাঁপাইনবাবগঞ্জ | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১ info@mohanonda24.com +৮৮ ০১৬৮২ ৫৬ ১০ ২৮, +৮৮ ০১৬১১ ০২ ৯৯ ৩৩
বসন্তে গ্রীষ্মের আবাহন।

কিভাবে কমাবেন এসির বিল?

সি.ই/রিপোর্টার | প্রকাশিত: ৪ মার্চ ২০২৩ ০০:৫৫

সি.ই/রিপোর্টার
প্রকাশিত: ৪ মার্চ ২০২৩ ০০:৫৫

প্রতিকী ছবি
বসন্তে গ্রীষ্মের আবাহন। শীত চলে গিয়ে একটু একটু করে বাড়ছে উত্তাপ। বাসা-বাড়ি কিংবা অফিস-আদালতের তাপমাত্রা নিয়ন্ত্রণে অনেকেই ভরসা রাখেন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসিতে। এদিকে বেড়েছে বিদ্যুৎ বিল। তাই বিল কমানোর উপায় জানা জরুরি। 
 
আপনার বাড়িতে যদি এসি থাকে, তাহলে এর একাধিক মোড রয়েছে তা নিশ্চয়ই জানেন। হ্যাঁ, এয়ার কন্ডিশনারে একাধিক মোড থাকে। তার মধ্যেই একটি হল অটো মোড।
 
 
কোনো কোনো এসির অটো অটো মোড হল অন্য সব মোডের মিশ্রণ। আপনি যদি আপনার এসির অটো মোড অন করেন, তাহলে দেখবেন তার মাধ্যমে ড্রাই মোড, হিট মোড এবং কুল মোডও অ্যাক্টিভ হয়ে যায়। কোনো এসির অটো মোড স্বয়ংক্রিয়ভাবে ঘরের তাপমাত্রা অনুযায়ী সেই এয়ার কন্ডিশনারের ফ্যানের গতি এবং তাপমাত্রা সেট করে। কখন কম্প্রেসর ও ফ্যান চালু হবে, কখন বন্ধ হবে, কতক্ষণ তা চলবে, অটো মোড একটা এসির ক্ষেত্রে এই সব কিছুই স্বয়ংক্রিয় ভাবে করতে থাকে। তার থেকেও বড় কথা হল এসির অটো মোড একটা ঘরের মধ্যে ভালো পরিবেশ বজায় রাখতে সাহায্য করে।
 
অটো মোড কীভাবে কাজ করে?
অটো মোড এয়ার কন্ডিশনারের সেন্সরগুলো ক্রমাগত ঘরের তাপমাত্রা নিরীক্ষণ করতে থাকে। সেই অনুযায়ী অটো মোডটি এসির সেটিংস অ্যাডজাস্ট করে। যখন ঘরের তাপমাত্রা বেশি থাকে, তখন ইউনিটটি চালু হয় এবং বাতাসকে দ্রুত ঠান্ডা করতে থাকে। তাপমাত্রা স্বাভাবিক হলে এয়ার কন্ডিশনারটি অটোমেটিক্যালি বন্ধ হয়ে যায়। ঠিক একই ভাবে ঘরের আদ্রতা যদি বেশি হয়, তাহলে সেক্ষেত্রে এসির অটো মোড আদ্রতা কমাতে ডিহিউমিডিফিকেশন মোড সক্রিয় করে। আদ্রতার মাত্রা আবার স্বাভাবিক হয়ে গেলে অটোমেটিক্যালি ডিহিউমিডিফিকেশন মোড বন্ধ হয়ে যায়।
 
যেকোনও এসির অটো মোড ইলেকট্রিসিটি অনেকটাই বাঁচাতে পারে। তার জন্য আপনাকে এসি চালিয়ে আপনার পছন্দসই যে কোনো একটি টেম্পারেচার সেট করতে হবে। তারপর যদি অটো মোড অন করেন, তাহলে আপনার সেট করা সেই একই তাপমাত্রায় এয়ার কন্ডিশনারটি চলতে থাকবে। 
 
 
এই অটো মোডে এসি চালিয়ে আপনি যেমন স্টেবল এবং আরামদায়ক শীতলতার অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন, তেমনই আবার এই বিশেষ মোডটি আপনার বিদ্যুৎ সাশ্রয় করতেও সাহায্য করবে। কারণ, এই মোডে এসি সারাক্ষণ কাজ করবে না, এটি তখনই কাজ করবে যখন ঘরের তাপমাত্রা বেশি থাকবে। কম শক্তি কাজে লাগিয়ে এসির অটো মোড  আপনার ইলেকট্রিসিটি বিল বাঁচায়।
 
কোন কোন এসিতে অটো মোড থাকে?
উইন্ডো এবং স্প্লিট দুই ধরনের এসিতেই অটো মোড থাকে। এখনকার প্রায় বেশির ভাগ এসির ক্ষেত্রেই অটো হল তার ডিফল্ট সেটিং। তবে, এয়ার কন্ডিশনারের মেকিং এবং মডেলের উপরে নির্ভর করে যে তাতে অটো মোড থাকবে কি না!


আপনার মূল্যবান মতামত দিন: