ঢাকা শনিবার, ২২শে জানুয়ারী ২০২২, ১০ই মাঘ ১৪২৮


বিপিএলের ৮ম আসরে ছয় দল চূড়ান্ত


প্রকাশিত:
২২ ডিসেম্বর ২০২১ ১৫:৩০

আপডেট:
২২ জানুয়ারী ২০২২ ০৮:৪৫

নিউজিল্যান্ডে জাতীয় দলের অনুশীলনের ওপর নির্ভর করছিল বঙ্গবন্ধু বিপিএল পাঁচ না ছয় দলের হবে। ক্রাইস্টচার্চে জাতীয় দলের সবার কভিড টেস্ট রিপোর্ট নেগেটিভ হওয়ায় স্বস্তি ফেরে দেশে।

জাতীয় দল মাঠে নামার অনুমতি পাওয়ার দিনই বিপিএলের ছয় দলকে টোকেন দেয় বিসিবি। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, কুমিল্লা ও সিলেট দল পেয়েছে অষ্টম বিপিএলে। এবার বাদ পড়েছে সাবেক চ্যাম্পিয়ন রংপুর ও গত আসরের চ্যাম্পিয়ন রাজশাহী।

ঢাকার ফ্র্যাঞ্চাইজি হয়েছে যৌথভাবে রূপা ফেব্রিকস ও মার্ন স্টিল। চট্টগ্রাম নিয়েছে আকতার গ্রুপের ডেলটা স্পোর্টস। ফরচুন শুজ কিনেছে বরিশাল। ফরচুন বরিশাল নামে টুর্নামেন্টে থাকছে তারা। খুলনা নিয়েছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান মাইনট্রি। সিলেট পেয়েছে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কুমিল্লা লিজেন্ডস লিমিটেড ফিরেছে বিপিএলে।

ফ্রাঞ্চাইজি চূড়ান্ত হওয়ার সঙ্গে 'ফ্রি ফরেন প্লেয়ার' চূড়ান্ত করে ফেলেছে প্রায় সব দল। বিপিএল গভর্নিং কাউন্সিলের কাছে তালিকাও দিয়ে রেখেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এবার তিনজন বিদেশি ক্রিকেটার ফ্রি করা হয়েছে। আটজন নিবন্ধন করার নিয়ম রাখা হলেও ম্যাচে খেলাতে পারবে দু'জনকে। এসব মেনে নিয়েই ফ্র্যাঞ্চাইজিরা ভেতরে ভেতরে দল গোছাচ্ছে। ২৭ ডিসেম্বর প্লেয়ারস ড্রাফট হয়ে গেলে আনুষঙ্গিক কাজও শুরু হয়ে যাবে।

দেশের তিন ভেন্যু ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে টুর্নামেন্টের খেলা। এক বছর বিরতি দিয়ে বিপিএল ফিরলেও প্রতিষ্ঠিত কোম্পানিগুলো ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহ দেখায়নি। বেক্সিমকো লিমিটেড ছেড়ে দিয়েছে ঢাকা ডায়নামাইটস। বসুন্ধরা গ্রুপ কেনেনি রংপুর রাইডার্স। জেমকন গ্রুপও দল নিতে আগ্রহ দেখায়নি। এক বছরের জন্য বিপিএলে ফিরতে রাজি হয়নি তারা।

নিয়মিত ফ্র্যাঞ্চাইজিদের একাংশ না ফিরলেও অষ্টম বিপিএলে ক্রিকেটারদের সম্মানী বাড়িয়ে বিদেশি ক্রিকেটারদের সমান করা হয়েছে। 'এ' ক্যাটাগরি বা আইকন ক্রিকেটাররা পাবেন ৭০ লাখ টাকা। 'বি' ক্যাটাগরির ক্রিকেটারদের সম্মানী ৪০ লাখ, 'সি' ক্যাটাগরিতে ২৫ লাখ, 'ডি' ক্যাটাগরিতে ১৮ লাখ, 'ই' ক্যাটাগরিতে ১২ লাখ, 'এফ' ক্যাটাগরিতে ৫ লাখ টাকা সম্মানী নির্ধারণ করে প্লেয়ার্স ড্রাফট সাজানো হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: