ঢাকা রবিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন ১৪২৯

জানা গেল, ফেসবুক ব্যবহারকারী কেন কমছে


প্রকাশিত:
৪ ফেব্রুয়ারি ২০২২ ১১:০০

আপডেট:
২৫ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৭

প্রযুক্তি ডেস্কঃ বিশ্বে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে দিনে দিনে ফেসবুক জনপ্রিয় হয়ে উঠছে। একইসঙ্গে ফেসবুক ব্যবহাকারীদের নিরাপত্তাসহ বিভিন্ন দিকে নজর রাখছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে ফেসবুকের ১৮ বছরের ইতিহাসে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমেছে। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি প্রতিবেদন প্রকাশ করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের জুলাই, আগস্ট ও সেপ্টম্বর এই তিন মাসের হিসাবে দৈনিক ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা ছিল ১৯৩ কোটি। সেটি অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরের এই তিন মাসের হিসাবে দৈনিক ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। বিবিসি এই হিসাব তুল ধরেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার বরাদ দিয়ে।

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমিয়ে যাওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটির আয় নিয়েও সতর্কবার্তা দিয়েছে মেটা। টিকটক ও ইউটিউবের তুলনায় ফেসবুকের আয় কমেছে।

বিভিন্ন প্রতিষ্ঠান বিজ্ঞাপন দেওয়ার পরিমাণ কমানোর কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানানো হয়েছে। মেটার শেয়ারের দামও নিউইয়র্কে ২০ শতাংশ কমেছে; যার মূল্য প্রায় ২০ হাজার কোটি ডলার।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের ব্যবসা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারী, বিশেষ করে তরুণরা ফেসবুক ব্যবহার কমিয়ে দিয়েছে। তারা প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর প্ল্যাটফর্ম ব্যবহার করায় ফেসবুক ক্ষতিগ্রস্ত হয়েছে।

গুগলের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ডিজিটাল বিজ্ঞাপনের প্ল্যাটফর্ম মেটা। প্ল্যাটফর্মটি জানিয়েছে, অ্যাপলের অপারেটিং সিস্টেম পরিবর্তন হওয়ার জন্যও ফেসবুকের বিজ্ঞাপন কমেছে। তবে ভিডিও ও ভার্চুয়াল থেকে ফেসবুকের আয় বাড়বে বলে আত্মবিশ্বাসী জাকারবার্গ।



আপনার মূল্যবান মতামত দিন: