ঢাকা রবিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২২, ১১ই আশ্বিন ১৪২৯

নতুন বছরে নতুন চমক টেলিগ্রামের


প্রকাশিত:
৪ জানুয়ারী ২০২২ ১৫:৪০

আপডেট:
২৫ সেপ্টেম্বর ২০২২ ১৩:১৫

নতুন বছরের শুরুতে একাধিক ফিচার আনল ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম। এরমধ্যে ‘মেসেজ রিঅ্যাকশন’, স্পয়লার, হাইড এবং মেসেজ ট্রান্সলেশন করার সুবিধা অন্যতম। তাহলে চলুন জেনে নিই, এসব ফিচারের স্পেসিফিকেশন সম্পর্কে-

মেসেজ রিঅ্যাকশন

টেলিগ্রামে আসা মেসেজগুলোর ক্ষেত্রে ইমোজি ব্যবহার করে নিজের ‘রিঅ্যাকশন’ বা প্রতিক্রিয়া জানানো যাবে। ‘থাম্বস আপ’ রিঅ্যাকশন পাঠাতে চাইলে, মেসেজে ডাবল-ট্যাপ করতে হবে। আর অন্য কোনো প্রতিক্রিয়া জানানোর জন্য একবার ট্যাপ করতে হবে। এমনটা করলে অনেকগুলো ইমোজি স্ক্রিনে দেখানো হবে। এথেকে পছন্দের ইমোজি সিলেক্ট করে প্রতিক্রিয়া জানানো যাবে। জানিয়ে রাখি, এই ফিচার শুধুমাত্র পার্সোনাল চ্যাট বক্সেই ব্যবহার করা যাবে।

স্পয়লার

স্পয়লার ফিচার ব্যবহার করে টেলিগ্রাম ব্যবহারকারীরা টাইপ করার সময়ে তাদের টেক্সটের যেকোনো ‘পার্ট’ বা অংশ সিলেক্ট করে, ‘স্পয়লার’ ফরম্যাটিং করতে পারবেন। অর্থাৎ, চ্যাট বক্স, চ্যাট লিস্ট এবং নোটিফিকেশন থেকে নির্বাচিত টেক্সট বা তার যেকোনো নির্দিষ্ট অংশকে লুকিয়ে রাখা যাবে।

মেসেজ ট্রান্সলেশন

এই প্রথমবার কোনো মেসেজিং অ্যাপে ‘মেসেজ ট্রান্সলেশন’ ফিচার রোল আউট করা হল। এই ফিচারে সাহায্যে, গুগল ট্রান্সলেটরের মতো যেকোনো ভাষার টেক্সটকে নিজস্ব ভাষায় অনুবাদ করতে পারবেন ব্যবহারকারীরা। এর জন্য আপনাকে প্রথমেই, অ্যাপে থাকা ‘Settings’ অপশনে চলে যেতে হবে। তারপর, ‘Languages’ বিকল্প বেছে নিতে হবে। এখানে, একটি নতুন ট্রান্সলেট বাটন যুক্ত করা হয়েছে। এটি সিলেক্ট করার মাধ্যমে যেকোনো টেক্সট অনুবাদ করা যাবে।

টেলিগ্রাম অ্যাপ সাপোর্ট করে এমন যাবতীয় অ্যান্ড্রয়েড ডিভাইসে ‘মেসেজ ট্রান্সলেশন’ ফিচার ব্যবহার করা যাবে। কিন্তু অ্যাপল আইফোনের জন্য আইওএস ১৫ বা তার অধিক (iOS 15+) ওএস ভার্সন থাকতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: