ঢাকা বৃহঃস্পতিবার, ১১ই আগস্ট ২০২২, ২৮শে শ্রাবণ ১৪২৯

ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল রোধে করণীয়


প্রকাশিত:
২ জানুয়ারী ২০২২ ১৬:৩৬

আপডেট:
১১ আগস্ট ২০২২ ২৩:৪৪

ফেসবুক অ্যাকাউন্ট কমিউনিটি ভায়োলেশনের কারণে অনেক সময় নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই। আবেদন প্রক্রিয়ার মাধ্যমে এটি ফেরত পাওয়া সম্ভব। আপিল ফর্মে নাম, পরিচয়ের প্রমাণ এবং নির্দিষ্ট বিষয়ে ব্যাখ্যা প্রদান করলেই ফেসবুক আপনার অ্যাকাউন্টের বিষয়ে বিবেচনা করবে। আজকের টিপসে ফেসবুক আইডি নিষ্ক্রিয় হয়ে গেলে করণীয়:

যে কারণে অ্যাকাউন্ট কেন নিষ্ক্রিয় হয়

ফেসবুক কর্তৃক আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হতে পারে, যদি আপনি এটি এমনভাবে ব্যবহার করেন যা তাদের শর্তাবলি এবং মান লঙ্ঘন করে। এর মধ্যে রয়েছে নকল নাম ব্যবহার করা, কারও ছদ্মবেশ ধারণ করা, স্প্যাম বার্তা পাঠানো এবং অন্যান্য ব্যবহারকারীদের হয়রানি করা।

নিশ্চিত হোন আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়েছে

https://www.facebook.com লিংকে যান। ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। ‘আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে’ যদি এমন কোনো বার্তা দেখতে পান তবেই পুনরুদ্ধারের জন্য আবেদন করতে পারেন?

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট ফিরে পেতে আপিল করুন

নিষ্ক্রিয় ব্যক্তিগত অ্যাকাউন্টের জন্য অফিসিয়াল আপিল ফরম : https://www.facebook.com/help/contact/260749603972907-এ যান। যদি আপনি মনে করেন, ভুলবশত আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করা হয়েছে, তাহলে এই ফরমটি ব্যবহার করে তাদের মনোযোগ আকৃষ্ট করতে পারে।

ই-মেইল এড্রেস অথবা ফোন নম্বর লিখুন

নিষ্ক্রিয় অ্যাকাউন্টটিতে ব্যবহৃত ই-মেইল এড্রেস বা ফোন নম্বর ব্যবহার করুন। অবশ্যই এই ই-মেইল অ্যাকাউন্ট বা ফোন নম্বরে অ্যাক্সেস থাকতে হবে। কারণ আপনার সঙ্গে যোগাযোগ করতে ফেসবুক এটি ব্যবহার করবে।

পুরো নাম লিখুন

‘ইউর ফুল নেম’ ফিল্ডে সেই নামটিই টাইপ করবেন যেটি আপনার ফেসবুক অ্যাকাউন্টে উল্লেখ ছিল। আসল নাম ব্যবহার না করার কারণে ফেসবুক যদি আপনার অ্যাকাউন্ট বাতিল করে তাহলেও পরিস্থিতি ব্যাখ্যা করার সুযোগ আপনার থাকবে।

আইডি কার্ডের ছবি আপলোড করুন

হতে পারে এটি আপনার ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন, লার্নার পারমিট, ইমিগ্রেশন কার্ড, উপজাতি পরিচয় বা স্ট্যাটাস কার্ড, নাম পরিবর্তনের অফিসিয়াল কাগজপত্র এবং পাসপোর্ট বা অন্যান্য সরকারি আইডি। এবার যা করবেন-

১. আইডি কার্ডের ছবি তুলুন। ফাঁকা না থাকলে সামনে এবং পিছনে উভয় পাশের ছবি তুলুন।

২. কম্পিউটার বা ফোনে ছবি বা ছবিগুলো স্থানান্তর করুন।

৩. ফাইল নির্বাচন করুন (Choose Files) এ ক্লিক করুন।

৪. আপলোড করার জন্য ছবি নির্বাচন করুন

৫. খুলুন (Open) এ ক্লিক করুন

পরিস্থিতি ব্যাখ্যা করুন

আপনার যেসব তথ্য ফেসবুকের জানানো উচিত তা পেজের নিচে থাকা ‘এডিশনাল ইনফো’-এর মধ্যে লিখে দিন। বিনয়ী হন এবং নিশ্চিত করুন ফেসবুক যেন বুঝতে পারে, আপনি আপত্তিকর আচরণ সংশোধন বা পরিবর্তন করার পরিকল্পনা করছেন। যদি আপনার প্রকৃত নাম ফেসবুকের থেকে আলাদা হয় তাহলে ফেসবুককে এর কারণ অবহিত করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি নাম পরিবর্তন প্রক্রিয়ার মধ্যে থাকেন, তাহলে সেটি পরিষ্কার করুন।

সেন্ড এ ক্লিক করুন

এটি ফর্মের নিচে ডানদিকে রয়েছে। যদি ফেসবুক নিষ্ক্রিয়করণ প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় তাহলে আপনাকে একটি বার্তা পাঠাবে। সেখানে আপনার সচল অ্যাকাউন্টটি থাকবে।



আপনার মূল্যবান মতামত দিন: