ঢাকা মঙ্গলবার, ৯ই মার্চ ২০২১, ২৫শে ফাল্গুন ১৪২৭

স্মার্টফোন বিক্রির আগে অবশ্যই যেসব কাজ করবেন


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২১ ১২:৩৪

আপডেট:
৯ মার্চ ২০২১ ০২:১১

নিউজ ডেস্কঃ প্রতি মাসেই কোনো না কোনো কোম্পানির ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আসছে। আর তাতেই হাতে থাকা ফোনের ওপর বিরক্তি চলে আসে! তাই বিক্রি করে দেয়ার চিন্তাও শুরু হয়। আবার অনেকে একচেঞ্জ অফারও নিয়ে থাকেন।

দীর্ঘদিন ব্যবহারের কারণে পুরোনো ফোনে মায়ার সঙ্গে সঙ্গে অনেক তথ্যও জমা হয়। হাতবদলের পর সে তথ্য কতটা নিরাপদ, সেটাই বিবেচ্য। তাই পুরোনো ফোন হাতবদলের আগে কিছু বিষয় মাথায় রাখুন।

ফোনের তথ্য ব্যাকআপ রাখুনঃ পুরনো স্মার্টফোন বিক্রির আগে সেটির ডেটা ব্যাকআপ নিয়ে নিন। যাতে নতুন স্মার্টফোনে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করা যায় আর তা হারিয়ে যাওয়ার বিপদ না থাকে। এছাড়া যদি ফ্যাক্টরি রিসেট না করেন তাহলে ফোনটি যার হাতে থাকবে তার কাছেই ব্যক্তিগত তথ্য পৌঁছে যাবে।

অ্যানড্রয়েড ডেটা ব্যাকআপ- স্মার্টফোনের সেটিংসে গিয়ে ‘সিস্টেম’ অপশন সার্চ করতে হবে। সিস্টেম অপশনে আপনি ডেটা ব্যাকআপ অপশন পাবেন। সেখানে আপনি নিজের জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে ডেটা ব্যাকআপ করতে পারেন।

আইওসে ডেট ব্যাকআপ- প্রথমে সেটিংস অপশনে গিয়ে আপনার নামের জায়গায় ট্যাপ করতে হবে। এরপর আইকোল্ড ব্যাকআপে গিয়ে ‘ডেইলি ব্যাকআপ’ অন করতে পারবেন। তাড়াতাড়ি ব্যাকআপ নেয়ার জন্য ‘ব্যাকআপ নাউ’-তে ট্যাপ করতে হবে। এছাড়া আপনি চাইলে কন্ট্যাক্টগুলি জিমেইলেও ব্যাকআপ নিতে পারেন।

তথ্য মুছে ফেলুনঃ অ্যানড্রয়েডে সেটিংস মেনু থেকে সব তথ্য একসঙ্গে মুছে ফেলার অপশন পাবেন। কাজটি করার জন্য Settings > System > Reset > Factory data reset – এ গিয়ে পর্দায় দেখানো নির্দেশাবলি অনুসরণ করুন। ফোনভেদে নির্দেশনা একটু আলাদা হতে পারে।

আইফোনের ক্ষেত্রে এ নির্দেশনা ফলো করতে হবে- Settings > Reset > Erase All Content and Settings। নিশ্চিত করার জন্য Erase iPhone- এ দুবার চাপতে হবে। এরপর পাসকোড এবং অ্যাপল আইডির পাসওয়ার্ড ঠিকঠাক দিলে কাজ শুরু হয়ে যাবে।

পরিষ্কার করুনঃ ফোনের ভেতরটা আগের মতো ফাঁকা করে নিলেই কাজ শেষ হয়ে যায় না। ফোনের বাইরের দিকটাও পরিষ্কার করুন। চাইলে স্ক্রিন প্রটেক্টরও বদলে দিতে পারেন। এছাড়া স্মার্টফোনের বাক্স, চার্জার হেডফোনসজ ইত্যাদি অনুষঙ্গ নতুন মালিকের কাছে হস্তান্তর করুন।



আপনার মূল্যবান মতামত দিন: