ঢাকা বুধবার, ২০শে অক্টোবর ২০২১, ৬ই কার্তিক ১৪২৮


ডায়েট ঠিক রেখে রেস্তোরাঁয় খাওয়ার উপায়


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০২১ ১২:৪৬

আপডেট:
২৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫০

নিউজ ডেস্কঃ

বাড়ির প্রতিদিনের খাবার থেকে কিছুটা ভিন্ন স্বাদ পেতে সবাই রেস্তোরাঁয় যান। কিন্তু রেস্তোরাঁর মেন্যু কার্ড দেখে অনেকে দীর্ঘশ্বাস ফেলেন। কারণ ডায়েট বলছে কম কম খেতে, এমনকি কিছু খাবার একদমই না খেতে। ডায়েট করলে রেস্তোরাঁয় খাওয়া যাবে না, এই ধারণা একদমই ঠিক নয়। ডায়েট প্ল্যান বজায় রেখেও রেস্তোরাঁয় খাওয়াদাওয়া করতে পারেন।

* সাধারণত সব রেস্তোরাঁতেই কিছু না কিছু স্ন্যাকস থাকে, যেগুলো খেতে সুস্বাদু। স্ন্যাকসে তেলমশলার পরিমাণ অন্য খাবারের তুলনায় বেশ কম থাকে। যদি ইউরোপিয়ান কুইজিন খেতে যান, তাহলে চেষ্টা করুন স্টিমড, রোস্টেড বা স্টার-ফ্রায়েড খাবার অর্ডার দিতে। এ সময়টাতে বলতে ভুলবেন না, খাবার যেন খুব কম তেলে হালকা ভেজে দেয়।

* গ্রিলড ফিশ বা সবজি তেল বা মাখন ছাড়া খেলে ক্যালরি কাউন্ট অনেকটাই কমানো সম্ভব। মেয়নেজ, মাখন বা যে কোনো রকমের সস এড়িয়ে চলুন। স্যুপ সাধারণত লো ফ্যাট হয়। তাই খাবারের শুরুতে স্যুপ খেতেই পারেন।

* সাদা ভাত বা নুডলসের সঙ্গে স্টিমড ডাম্পলিং খেতে পারেন। স্টিমড রাইসের সঙ্গে লেমন চিকেন ইন জিঞ্জার সস বা ওরিয়েন্টাল চিকেন সালাদ স্বাস্থ্যসচেতন মানুষদের জন্য খুব ভালো অপশন হতে পারে। ইচ্ছে করলে প্লেন রাইস নুডলসও খেতে পারেন। আর এমন কোনো ডিশ অর্ডার করুন যাতে সবজির পরিমাণ বেশি থাকে।

* যারা ভিন্ন স্বাদের খাবার খেতে পছন্দ করেন কিন্ত ডায়েটের ভয়ে খেত পারেন না, তারা প্রন উইথ ব্ল্যাক বিনস, মাশরুম ও ব্রকোলি বা স্টার ফ্রায়েড স্পিনাচ উইথ গার্লিক খেতে পারেন।

* বেশিরভাগ চাইনিজ খাবারে সয়া সস থাকার জন্য সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। যে খাবারে সয়া সস কম থাকে, চেষ্টা করুন সেই খাবার খেতে। ইতালিয়ান সসেও সোডিয়াম ও ফ্যাটের পরিমাণ বেশি থাকে। পাস্তা ও রাইস ডিশে এধরনের সস আগে থেকেই মেশানো থাকে। তাই ইতালিয়ান খাবার খেলে সালাদ, হোল হুইট ব্রেড, সস ছাড়া হুইট বেসড পাস্তা খেতে পারেন।

* পিৎজা খেলে চিকেন, সবুজ ক্যাপসিকাম ও পেঁয়াজ দেওয়া পিৎজা খাওয়ার চেষ্টা করুন। এক্ষেত্রে পনির এড়িয়ে চলাই ভালো। এছাড়া চিকেন টিক্কা, গ্রিলড মাশরুম, তন্দুরি ফিশ খেতে পারেন।

* রুমালি রুটি, নান বা পরোটায় স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে, এগুলো এড়িয়ে চলাই ভালো। বাটার চিকেনও বাদ দিন মেন্যু থেকে। একটু বেছে বেছে খাবার নির্বাচন করলেই ওজন নিয়ে আর বেশি ভাবতে হবে না।

* সালাদে প্রচুর ভিটামিন ও ফাইবার থাকে। তাই চেষ্টা করবেন সালাদ খেতে। ডেসার্টে হার্বাল টি বা ফ্রেস ফ্রুট খেতে পারেন। যদি বুফে লাঞ্চ বা ডিনারের আয়োজন থাকে তাহলে অবশ্যই বুঝেশুনে খাবেন। কারণ, এক্ষেত্রে প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে ফেলার সম্ভাবনা কমবেশি সবারই থাকে।



আপনার মূল্যবান মতামত দিন: