ঢাকা রবিবার, ৫ই ডিসেম্বর ২০২১, ২২শে অগ্রহায়ণ ১৪২৮


প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান প্রতিনিধি দল, ক্ষমতা হস্তান্তরের আলোচনা চলছে


প্রকাশিত:
১৫ আগস্ট ২০২১ ১৪:৪৮

আপডেট:
৫ ডিসেম্বর ২০২১ ১০:৩১

নিউজ ডেস্কঃ

আট থেকে নয় জনের একটি তালেবান প্রতিনিধি দল এখন আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের ভেতরে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আলোচনা করছেন বলে জানা গেছে।

তালেবানের মুখপাত্র সুহেল শাহীন বিবিসিকে বলেছেন, আফগানিস্তানের জনগণের প্রতি কোনো প্রতিশোধ নেওয়া হবে না।

তিনি বলেন, 'আমরা আফগানিস্তানের মানুষকে, বিশেষ করে কাবুল শহরে তাদের সম্পত্তি, তাদের জীবনের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করছি। আমরা দেশ ও জনগণের সেবক। আমাদের নেতা আমাদের বাহিনীকে নির্দেশ দিয়েছে কাবুলের গেটে থাকতে, শহরে প্রবেশ না করতে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি।'

 

তথ্য সূত্রঃ রয়টার্স 

তিনি আরও জানান, যে সকল আফগান নাগরিক ইসলামী সরকার গঠনে অংশগ্রহণ করবে, তালেবান না হলেও তাদেরকে সরকার গঠনে অন্তর্ভুক্ত করা হবে।

সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, প্রেসিডেন্ট প্রাসাদে আলোচনায় যে দলটি রয়েছে তাদের মধ্যে তালেবান নেতা সিরাজউদ্দিন হাক্কানীর ভাই আনাস হাক্কানীও রয়েছেন। হাক্কানী নেটওয়ার্ক তালেবান ও আল কায়েদার সঙ্গে জড়িত। হাক্কানী নেটওয়ার্ককে নিরাপত্তা বিশেষজ্ঞরা আফগানিস্তানের স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন।

আফগানিস্তানে অসংখ্য বড় হামলার জন্য হাক্কানী নেটওয়ার্ককে দায়ী করা হয়ে থাকে।

এ দিকে, মার্কিন নাগরিকদের সরিয়ে না নেওয়া পর্যন্ত তালেবানদের কাবুলে প্রবেশ না করার অনুরোধ করেছেন মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ। কাবুলে মার্কিন দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নেওয়া হচ্ছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে সবাইকেই সরিয়ে নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: