ঢাকা শুক্রবার, ২৩শে এপ্রিল ২০২১, ১০ই বৈশাখ ১৪২৮


ভ্যাকসিন মানেই করোনা থেকে পরিত্রান নয়, চাই অধিক সচেতনতা!


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২১ ২১:৩৩

আপডেট:
৭ এপ্রিল ২০২১ ২১:৪৪

এম এ করিম,  নিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কায় হিড়হিড় করে বাড়ছে যেন সংক্রমণ ও তার মৃত্যু এতে করে বিশ্বের মানুষ জীবনাশঙ্কা নিয়ে অতিষ্ঠ জীবনযাপন করছে।করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক ভয়াবহ রূপ আকার ধারণ করছে গতবারের চেয়ে এবারও করোনাভাইরাস যেন তরতর করে বৃদ্ধি পাচ্ছে।

এদিকে বৈশ্বিক মহামারী করোনার আতঙ্ক বিরাজ করছে গোটা পৃথিবীর মানুষের মাঝে এতে করে ভীতসন্ত্রস্থ কুণ্ঠস্বরে জীবন-যাপন করছে বিশ্বের মানুষ।গতবছর কে ছাড়িয়ে বেড়েছে এবারও করোনার অধিক সংক্রমণ ও তার মৃত্যুর সংখ্যাও আর তাই ভ্যাকসিন মানেই করোনা থেকে মুক্তির উপায় নয় চাই অধিক সচেতনতা।

এছাড়াও করোনাভাইরাস থেকে পরিত্রাণে শুধুমাত্র মাস্ক পরিধানে নিরাপদ নয় সচেতনতার অন্যতম দোহাই ভ্যাকসিন দিয়ে শুধুমাত্র করোনা থেকে মুক্তি বা নিরাপদ নয় কারণ করোনা ভাইরাসের ভ্যাকসিন দ্বিতীয় ঢেউয়ে শতভাগ কার্যকারী নয় আর তাই ভ্যাকসিন মানে করোনা থেকে পরিত্রান নয় চাই সর্বাধিক সচেতনতা।

করোনাভাইরাস এর প্রথম নাড়াই ভ্যাকসিনের নিয়ন্ত্রণ ও তার কার্যকারী ছিল অনেকটাই সুস্থতাপূর্ণ তবে এ বছরে করোনা দ্বিতীয় ধাক্কায় ভাইরাসের তীব্র আকার ধারণ করায় ভয়াবহরূপে ভ্যাকসিন তেমনটা শুধুমাত্র মুক্তির উপায় নয়।

তাছাড়া তাই সচেতনতাই পারে ভাইরাসের পরিত্রাণের অন্যতম উপায় তবে এর অধিক ভাইরাস বিস্তার লাভ করলে দেশের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সাম্প্রতিক সময়ে এমন কোন টিকা ভ্যাকসিন বা প্রতিষেধক যন্ত্রাংশ নাই যা তাৎক্ষণিক মহামারী থেকে নিয়ন্ত্রণ করার মত আর তাই সরকারের নির্দেশনায় ও নিষেধাজ্ঞা মান্য করে নিয়মিত মাস্ক পরিধান সামাজিক দূরত্ব বজায় রেখে নিয়মিত হ্যান্ড স্যানিটাইজারে হাত ধোয়া ইত্যাদি সচেতনতা ও তার একমাত্র মুক্তির অনেকটাই কার্যকারী উপায়।



আপনার মূল্যবান মতামত দিন: