ঢাকা শনিবার, ২৮শে নভেম্বর ২০২০, ১৫ই অগ্রহায়ণ ১৪২৭


এ বছরই উৎপাদনে যাচ্ছে মিরসরাই শিল্পাঞ্চল!


প্রকাশিত:
২৭ অক্টোবর ২০২০ ২০:১৩

আপডেট:
২৮ নভেম্বর ২০২০ ১৩:৫৭

সংগৃহীত

নিউজ ডেস্কঃ চলতি বছরই উৎপাদন শুরু হচ্ছে মিরসরাই শিল্পাঞ্চলে। প্রাথমিকভাবে সেখানে ১৩ বিলিয়ন ডলারের দেশি-বিদেশি বিনিয়োগ আশা করেছিল বাংলাদেশ। তবে প্রত্যাশা ছাপিয়ে তা ৩০ বিলিয়নে উন্নীত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ইতোমধ্যে জিনুয়ান নামের একটি বিদেশি কেমিক্যাল কারখানা উৎপাদনে যাওয়ার সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী আমাদের সময়কে বলেন, মিরসরাইয়ের চরাঞ্চলের ৩৫ হাজার একর জমির ওপর প্রস্তাবিত বঙ্গবন্ধু শিল্পাঞ্চলের সীমানা ও বিনিয়োগ দুটিই বাড়ছে। ফেনীতেও ১০ হাজার একর জায়গা নতুন করে অধিগ্রহণ করতে হচ্ছে। ফেনী নদীর ওপর দুটি সেতু নির্মাণ করে তা মূল প্রকল্পের সঙ্গে যুক্ত করা হবে। এখানে ১৫ লাখ মানুষের সরাসরি কর্মসংস্থান হবে। ৪০ লাখ মানুষের বসবাসের উপযোগী করে উপশহর হবে। শিল্প অঞ্চলের ভেতরেই থাকবে দুটি পাঁচ তারকা হোটেল। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এ শিল্পাঞ্চলকে ঘিরে অনেকগুলো প্রকল্প চলমান রয়েছে, যা শেষ হতে ১০ বছর লাগবে।

২০১৫ সালে উন্নয়ন কার্যক্রম শুরুর পর করোনা ভাইরাসের কারণে অগ্রগতি কিছুটা পিছিয়ে পড়ে। এর পরও ঘুরে দাঁড়ানোর চেষ্টা বেজার। গত শনিবার মিরসরাই

শিল্পাঞ্চল ঘুরে দেখা গেছে, উপকূলীয় এক চরাঞ্চলকে রাতারাতি বিরাট বেড়িবাঁধ দিয়ে সুরক্ষিত করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: