ঢাকা সোমবার, ২রা আগস্ট ২০২১, ১৯শে শ্রাবণ ১৪২৮


সক্রিয় হচ্ছে মৌসুমি বায়ু, বাড়বে বৃষ্টি


প্রকাশিত:
১৭ জুলাই ২০২১ ১৪:৪৩

আপডেট:
২ আগস্ট ২০২১ ১৫:১৫

নিউজ ডেস্কঃ দেশের স্থলভাগে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) সক্রিয় হচ্ছে। তাই আগামী তিন দিনের মধ্যে বৃষ্টির প্রবণতা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গত কয়েকদিন ধরেই বৃষ্টির প্রবণতা অনেক কম। বৃষ্টি কম হওয়ায় অনেক দিন পর মৃদু তাপপ্রবাহ বইতে শুরু করে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে। এখন তাপপ্রবাহ না থাকলেও ভ্যাপসা গরম রয়েছে।

শুক্রবার রাতে এক পশলা বৃষ্টির পর শনিবার (১৭ জুলাই) সকাল থেকেই আকাশ মেঘলা। তবে দুপুর পর্যন্ত বৃষ্টির দেখা মেলেনি।

আজ (১৭ জুলাই ২০২১) শনিবার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশে কম-বেশি বৃষ্টি হয়েছে। এই সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, সেখানে ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।



আপনার মূল্যবান মতামত দিন: