ঢাকা শনিবার, ২২শে জানুয়ারী ২০২২, ১০ই মাঘ ১৪২৮

শিক্ষাবীর ও রাজনীতিবীদ ইদ্রিস আহমদ মিঞার স্মরণসভা অনুষ্ঠিত


প্রকাশিত:
২ ডিসেম্বর ২০২১ ১০:৪৭

আপডেট:
২২ জানুয়ারী ২০২২ ০৯:১৮

ইদ্রিস আহমদ মিয়া ছিলেন একজন ক্ষণজন্মা মহাৎ ব্যাক্তি। তিনি শিক্ষার অলো জ্বেলে সমাজকে অলোকিত করেছিলেন। শিক্ষা বিস্তারে তাঁর যে ভূমিকা তা ইতিহাসের পাতায় চিরস্মরণীয় হয়ে থাকবে। ইদ্রিস আহমদ মিয়া ছিলেন একজন শিক্ষাবিদ, সমাজসেবক, বড়মাপের রাজনীতিবিদ, লেখক ও চিন্তক। তাঁকে যেভাবে দেশের মানুষ চেনার কথা বিশেষকরে তরুণ প্রজন্ম তা প্রচারণার অভাবে অড়ালেই থেকে গেছে। শিক্ষাবীর ও রাজনীতিবিদ ইদ্রিস আহমদ মিঞার স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন।


চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ মিলনায়তনে বুধবার বিকেলে ইদ্রিস আহমদ ট্রাস্টের আয়োজনে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মোঃ হারুনুর রশীদ।
নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. গোলাম হোসেন, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহবুব-উল-ইসলাম, ইদ্রিস আহমদ ট্রাস্টের পরিচালক বেলাল-ই-বাকী-ইদ্রিসি, মানবাধিকার কর্মী মোয়াজ্জেম হোসেন মেহেদী। স্মরণসভায় ইদ্রিস আহমদ মিঞার উপর লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক তোহিদুল ইসলাম-পিএইচডি।


স্বাগত বক্তব্য প্রদান করেন সাংবাদিক-গবেষক ও ট্রাস্টের সদস্য ড.মোহাম্মদ সাদিকুল ইসলাম স্বপন। স্মরণসভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন মাওলানা সাদরুল উল্লাহ, ইদ্রিস আহমদের উপর কবিতা আবৃত্তি করেন মাহবুবুল আলম জন এছাড়াও শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য দেন হরিমোহণ উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র মিম ওবায়দুল্লাহ, নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী মহিমা হোসেন।


সভায় উপস্থিত ছিলেন আদিনা ফজলুল হক সরকারি কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান জিয়াউল হক, ইদ্রিস আহমদ মিঞার অত্নীয় সিনিয়র আইনজীবী সোলাইমান বিষুসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।


স্মরণসভা উপলক্ষে অয়োজিত ইদ্রিস অহমদের উপর রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও বিজয়ীদের মাঝে শতাধিক পুরুস্কার প্রদান করা হয়।
সবশেষে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গোম্ভিরা গান পরিবেশন করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন: