ঢাকা শুক্রবার, ২৩শে এপ্রিল ২০২১, ১০ই বৈশাখ ১৪২৮


গাছে গাছে ভরে গেছে শ্বেতশুভ্র শজনে ফুলে!


প্রকাশিত:
১ মার্চ ২০২১ ১৭:০৩

আপডেট:
২৩ এপ্রিল ২০২১ ০৪:৩১

এম এ করিম, নিউজ ডেস্কঃ ফাল্গুনের শাশ্বত রুপ চিত্র পট সাজিয়ে গুছিয়ে ভরে তুলেছে যেন শজনে ডাঁটায় ফুলে ফুলে।

সবুজ শ্যামল শজনে বৃক্ষের নতুন কচি পাতার ফাঁকে ফাঁকে ধপধপে সাধা ফুলের শ্বেতশুভ্রতা।দেখে যেন মন চাই প্রকৃতির অপরুপ সৌন্দর্যময় সৌ-সাদৃশ্যে নিজেকে মিশিয়ে ফেলতে।

চিরসবুজ শ্যামল বাংলার চিত্রকল্প প্রকৃতিতে সৌন্দর্যে ভরিয়ে তুলে বসন্তের ফাল্গুনি নতুন রংঙে-ঢংঙে বৃক্ষরাজির ফুল ও তার ফলে। এতে করে মানব মনে আমোঘ যাদুবলে ফুলের সাজানো ফাল্গুনের বিভিন্ন ফুলের শাশ্বত দৃশ্যায়ন জুড়ে রয়েগেছে ভালোলাগা ও তার ভালোবাসার প্রতীক।

শিশু থেকে বাল্যকাল কাটতে গ্রামীণ বাংলার প্রতিটি ঝতু বুঝতে পরিণীত যুবক তথা গণমানুষে,অার তাই প্রকৃতির নিয়ম রুপ ও তার বৈশিষ্ট্য বুঝতে ফুল ও ফলের সৌন্দর্যের মোহনীয় গুনাবলী।

বসন্তের অাগমনী হয়ে শীতের বিদায়ী বার্তায় চারদিগে ঘোষণার ঢাল পড়ে কোকিলের কুহুতান। শজনে গাছের সবুজ পাতায় ডাল ভরে ফুটে থাকা মেঘমালার মত ধপধপে সাদা শ্বেতশুভ্র শজনে ফুল।অার এতে কোকিলের মত হাজারো পাখির মনে রঙ লাগে। শুধু তাই নয় রঙিন ডানা মেলে মনের অানন্দে দিকবেদিগ উড়তে থাকে প্রজাপতিরাও।

মেঘমুক্ত অাকাশ জুড়ে শজনে ফুলের হিম হিম সাদা রঙের ফাল্গুনি মেলার অাসর,অার প্রকৃতিকে এমন অপরুপে সাজিয়ে তুলতে মৌমাছিদের মধু অাহরণে অদম্য ছুটে চলা।প্রকৃতির রুপকে একধাপ বাড়িয়ে তুলতে সাদা শ্রভ্র শ্বেতফুলের ডোগায় ডোগায় দল বেধে মুখরিত করে তুলে গুনগ্রাহীরা।

বসন্তের অপার বৈচিত্র্যময় পরিবেশে ফাল্গুনি ফুলের সম্ভার সবার মনে ভালোবাসার উৎসারিত করে ফুলের সৌসাদৃশ্য মনের অন্তরে ধাবিত করে অনুভাবী সব সাম্প্রতিক মহত্ত্ব।

শজনে গাছের সবুজ পাতা ও ডাঁটায় এবং তার ফুলে বহুগুণ যা গ্রামের গেরস্ত বাড়িতে রান্নার চিত্ররূপ চোখে পড়ে।শজনে ফুলের চপচপে বড়া মৌরলা মাছ দিয়ে শজনে ফুলের চচ্চড়ি,এবং শর্ষেবাটা দিয়ে শজনে ফুলের ঝোল মনে পড়লেই জীবে জ্বল এসে যায় অার তা ঠিকঠাক রান্নায় শজনে ফুলের স্বাদ অনবদ্য।

শজনে গাছের ডাঁটা বাঙ্গালী জাতীর সংস্কৃতিতে অবিছেদ্য একটি অংশ অাদিকাল থেকেই শজনে গাছের সবুজ কচি পাতার শাখ এবং তার ডাঁটায় সবজী তরকারি অন্যতম প্রচালিত সুস্বাদ প্রধান উপকরণ।

গ্রাম-গঞ্জের গেরস্ত বাড়ির গৃহীনির রান্না ঘরে ঘুরে ফিরে দেখা যায় বসন্তের অন্যন্ন শাখ সবজীর সাথে শজনে পাতা মিশানো ভিন্ন স্বাদ বহন করে।

এদিকে,গ্রাম্য চিকিৎসায় প্রচলিত বিশ্বাসে বসন্ত রোগের মহৌষধ শজনে পাতা ও তার ফুল।অার প্রকৃতির বৈশিষ্ট্যবোধে শজনে গাছের নতুন সবুজ কচি পাতা ও ফুল গজাই বসন্তকালই।

গ্রামের পাশাপাশি শহরেও শজনে পাতার শাখ ও তার ডাঁটায় সবজী হিসাবে অালু বেগুন ও টমেটো মাছ ইত্যাদি শজনে ডাঁটার ঘন্ট প্রচলিত অাদি তরকারি শজনে এতে করে গ্রাম ও শহরের ভেদাভেদ দূর করে তুলে।



আপনার মূল্যবান মতামত দিন: